প্রচ্ছদ

১৫ জুন থেকে কাতারে শ্রমিকদের জন্য নতুন সময়সূচি

  |  ১৮:২৭, জুন ১০, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

কাতারে শুরু হয়েছে গরমের মৌসুম। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রার তীব্রতা। এমতাবস্থায় কাতারে কর্মরত বিদেশি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় প্রতি বছরের মতো এবারও দিনে কাজের সময় ও বিরতি বাধ্যতামূলক করে দিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

আগামী ১৫ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত দিনের বেলায় শ্রমিকদের জন্য কাজ ও বিরতির নির্ধারিত সময় নির্ধারণ করেছে কাতার সরকার, যা সবাইকে মানতে হবে। তবে এ ব্যাপারে শ্রমিকদেরও সচেতনতা বিশেষভাবে কাম্য বলে মনে করছেন অনেকে। কাতার শ্রম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এই নতুন সময়সূচি জানিয়েছে।

কাতারে যেসব নির্মাণ শ্রমিক সূর্যের আলোয় খোলা জায়গায় কাজ করেন, তাদের দিয়ে সকালে একটানা ৫ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। অর্থাৎ ভোর ৬টায় কাজ শুরু হলে ৫ ঘণ্টা পর ১১টার মধ্যে সবাইকে বিরতি দিতে হবে। আর সকাল সাড়ে ১১টা থেকে ৩টা পর্যন্ত সবাইকে বিরতি দিতে হবে।

কাতার শ্রম আইন এবং শ্রম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে এই নির্দেশনা সব প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে। যারা এই আদেশ অমান্য করবেন, তাদের বিরুদ্ধে আইন অনুসারে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এদিকে গতকাল কাতারে নতুন করে আরও ১ হাজার ৭২১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সবমিলিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৬৯ হাজার ৫৪৬ জন। মোট সুস্থ হয়েছে ৪৭ হাজার ৫৬৯ জন। আর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৬২ জনের।