প্রচ্ছদ

বিশ্বব্যাপী কর্মরত নারী শান্তিরক্ষীদের প্রশংসা করলেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

  |  ০৮:৫৪, জুন ০২, ২০২০
www.adarshabarta.com

হাকিকুল ইসলাম খোকন / মোঃ নাসির, বাপসনিউজ :

নিউইয়র্কের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস এবং বেসামরিক সপ্তাহের সুরক্ষা দিবসে জাতি সংগে রাবাব ফাতিমা। জাতিসংঘের রাষ্ট্রদূত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি (পিআর) রাবাব ফাতিমা আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষায় বিশেষ অবদানের জন্য বিশ্বব্যাপী মহিলা শান্তিরক্ষীদের প্রশংসা করেছেন।

তিনি সম্প্রতি নিউইয়র্কের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস এবং বেসামরিক সপ্তাহের সুরক্ষা দিবস উপলক্ষে “শান্তির কী, সুরক্ষার কী: কর্মে মহিলা শান্তিরক্ষী” শীর্ষক একটি উচ্চ-স্তরের ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।
রবিবার একটি গণমাধ্যম বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কানাডা, ঘানা এবং জাম্বিয়ার স্থায়ী মিশনগুলি জাতিসংঘে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

শান্তির অভিযানে নারীদের অর্থবোধক, সমান ও পূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করার গুরুত্বের উপর জোর দিয়ে তিনি জাতিসংঘ শান্তিরক্ষীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেছিলেন, এ বছর বাংলাদেশ জাতিসংঘ পোস্টের সাথে স্মরণীয় স্ট্যাম্পের একটি সেট জারি করেছে, যার মধ্যে প্রথম স্তরের মহিলাদের স্ট্যাম্প অন্তর্ভুক্ত রয়েছে তিনি বলেন, জাতিসংঘের শান্তি অভিযানে বাংলাদেশ থেকে যোদ্ধা পাইলট মোতায়েন রয়েছে। এই স্ট্যাম্পগুলি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণ করে যিনি যুদ্ধ, বৈষম্য ও অন্যায় মুক্ত বিশ্বকে স্বপ্ন দেখেছিলেন।

তিনি নারীকে শান্তিরক্ষা কার্যক্রমের শীর্ষে রাখার জন্য বাংলাদেশের অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করার সময়, তিনি মহিলা শান্তি ও সুরক্ষা (ডাব্লুপিএস) সম্পর্কিত ১৩২২ এর যুগান্তকারী সুরক্ষা কাউন্সিলের গৃহীতকরণ এবং জাতীয় বাস্তব পরিকল্পনা বাস্তবায়নের সাম্প্রতিক গ্রহণের সাথে বাংলাদেশের ঐতিহাসিক জড়িততার কথা তুলে ধরেছিলেন এটা।

২০১৪ সালে কোট ডি’ভায়ারে জাতিসংঘের ইতিহাসে একজন মহিলা সামরিক কন্টিনজেন্ট কমান্ডার মোতায়েনকারী প্রথম দেশ হিসাবে বাংলাদেশ নেতৃত্বে নেতৃত্বে।

এটি ২০১০ সালে হাইতিতে সর্ব-মহিলা ফর্মড পুলিশ ইউনিট মোতায়েনকারী প্রথম দেশগুলির মধ্যে একটিও ছিল।
জাতিসংঘ শান্তিরক্ষী অভিযানে মহিলা শান্তিরক্ষীদের অবদানের ক্ষেত্রে আজ বাংলাদেশ শীর্ষ দেশগুলির মধ্যে রয়েছে।
কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সোইস-ফিলিপ চ্যাম্পাগেন অনুষ্ঠানে অন্য বক্তা ও প্যানেলস্টদের মধ্যে বক্তব্য রাখেন।