প্রচ্ছদ

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসজণিত বিধিনিষেধ শিথিল করা হচ্ছে

  |  ১৬:৪১, মে ১৪, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন যে এ মাসের শেষ নাগাদ দেশটির অধিকাংশ এলাকায় করোনাভাইরাসের কারণে আরোপিত বিধিনিষধ শিথিল করা হবে। দেশটিতে যদিও এখনও কভিড ১৯ এ সনাক্ত সংক্রমিত ব্যক্তির সংখ্যা হচ্ছে বারো হাজার। গত সন্ধ্যায় দেওয়া এক টেলিভিশন ভাষণে রামাফোসা ঘোষণা করেন যে তাঁরা এই প্রস্তাব নিয়ে অবিলম্বে সংশ্লিষ্টদের সঙ্গে সলাপরমর্শ শুরু করবেন যে মে মাসের শেষ নাগাদ দেশের বেশির ভাগ এলাকাকে সতর্কতার মাত্রা তিন এ রাখা হবে এবং কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান অংশত খুলে দেয়া হবে। দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাস নিয়ন্ত্রণের পদ্ধতিটা বিভিন্ন মাত্রায় মাপা হয় , পঞ্চম মাত্রাটি হচ্ছে সব চেয়ে বেশি কড়া বিধিনিষেধ আরোপের মাত্রা।

দেশটি ৪ঠা মে ৪র্থ মাত্রা শুরু করে যখন লোকজনকে বাইরে ব্যায়াম করতে এবং কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হয়। রামফোসা বলেন দেশের যেসব অঞ্চলে এখনও সংক্রমণের হার উচ্চ পর্যায়ে রয়েছে সেই সব অঞ্চলে সতর্কের মাত্রা হবে চার এবং সেখান থেকে অল্প সংক্রমিত এলাকায় যাওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপিত থাকবে। কভিড ১৯ সংক্রমণ তিনি যে ভাবে মোকাবিলা করেছেন রামাফোজা সেটি সমর্থন করে বলেছেন কোন কোন নাগরিক এটা জানতে চেয়েছেন যে মানুষের জীবিকার বিনিময়ে আমরা কি করোনাভাইরাস মোকাবিলা করেছি। তিনি বলেন তাঁর প্রশাসনের কৌশলটা হচ্ছে মানুষের জীবন রক্ষা করা এবং জীবিকা বহাল রাখা।

আফ্রিকা মহাদেশে দক্ষিণ আফ্রিকায় এই রোগ সংক্রমণ ঘটেছে সব চেয়ে বেশি । সেখানে বারো হাজার চুয়াত্তর জন সংক্রমিত বলে সনাক্ত হয়েছেন , মারা গেছেন ২১৯ জন।

সুত্র: ভয়েস অব আমেরিকা