প্রচ্ছদ

প্যারিসে বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো এটিএন বাংলার ২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী

  |  ১২:৫৭, আগস্ট ০১, ২০২৩
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষা, বাঙালি সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধকে তুলে ধরার আহবান জানিয়েছেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি মুক্তিযোদ্ধা ও কমিউনিটির নেতৃবৃন্দ।

রবিবার (৩০ জুলাই ২০২৩ ইংরেজি) বিকালে প্যারিসের ম্যারি দ্য ক্লিসির একটি হলরুমে এটিএন বাংলা’র ২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ আহবান জানান অতিথিবৃন্দ।

বর্ণাঢ্য আয়োজনের মধ্যে উল্লেখযোগ্য ছিলো আনন্দ সম্মিলন, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে এটিএন বাংলা এবং এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং পিএইচপির ব্যাবস্থাপনা পরিচালক আমির হোসেন সোহেল ভার্চুয়ালি শুভেচছা জানান প্রবাসী বাংলাদেশীদেরকে।

প্যারিসে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত এটিএন বাংলার ২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সংগীত এবং ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

প্রথম পর্বে ছিল মুক্তিযোদ্ধা ও লেখক সংবর্ধনা। এতে একাত্তরের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ ও মোঃ এনামুল হককে সম্মাননা স্মারক উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়া বাংলা সাহিত্যে ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কবি ও লেখক রিয়াজ আহমেদ জুয়েলকে সম্মাননা দেয়া হয়।

দ্বিতীয় পর্বে শিশুদের মধ্যে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন চিত্র শিল্পী উত্তম কুমার কর্মকার।

শুভা তালুকদারের পরিচালনায় সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশ করেন আরিফ রানা, কুমকুম রানা, সাগর বড়ুয়া, মৌসুমী চক্রবর্তী, হৈমন্তী বড়ুয়া।

এছাড়া নৃত্য পরিবেশন করেন দেবশ্রী চ্যাটার্জী, সুবর্ণা বড়ুয়া ও ডোনা সাহা। আবৃত্তি করেন কবি মোস্তাফা হাসান, রাহুল চৌধুরী ও অর্পিতা রয়।

এটিএন বাংলা এবং এটিএন নিউজের ফ্রান্স প্রতিনিধি ও ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন ড. উত্তম বড়ুয়া, অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, ড. ছন্দা বড়ুয়া, বিকশিত নারী সংঘের সভাপতি শাহেদা আক্তার, ফ্রান্স আওয়ামী লীগের সহ সভাপতি সুব্রত ভট্রাচার্য শুভ, বিশিষ্ট ব্যবয়ায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব শাহীন আরমান চৌধুরী, আওয়ামী লীগ নেতা আশরাফুল ইসলাম, আলী আজম, চলচিত্র নির্মাতা প্রকাশ রয়, কবি মোস্তাফা হাসান, একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের মহাসচিব এমদাদুল হক স্বপন, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক কেন্দ্রীয় উপ কমিটির সদস্য মোঃ আলী হোসেন, লিগ্যাল এইডের চেয়ারম্যান এ. এম আজাদ।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন ইউরোবিডি24নিউজের সম্পাদক ইমরান মাহমুদ, ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জি, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি তাজ উদ্দিন, ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সহ সভাপতি ও আদর্শ বার্তার সম্পাদক দেলওয়ার হোসেন সেলিম, সাংবাদিক শাবুল আহমেদ, সাংবাদিক বাদল পাল, সাংবাদিক মেসবাহউদ্দিন, সাংবাদিক মাসুদ আহমেদ, এটিএন বাংলার সাংবাদিক রাবিয়া আক্তার সুবর্না প্রমুখ।

প্রতিবারের মতো এবারও পুরো অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ছিলেন বাংলাদেশের শীর্ষ স্হানীয় শিল্প প্রতিষ্ঠান পিএইচপি ফ্যামিলি।