প্রচ্ছদ

রমজানে প্রথমবারের মতো বর্ণিল সাজে লন্ডন

  |  ১১:৩৭, মার্চ ২৩, ২০২৩
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

রমজানে প্রথমবারের মতো বর্ণিল সাজে লন্ডন
প্রথমবারের মতো রমজান মাস উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে ইংল্যান্ডের রাজধানী লন্ডনের পশ্চিম প্রান্ত। প্রায় ৩০ হাজার বাতির আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে পুরো এলাকা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, কভেন্ট্রি স্ট্রিটে গেলেই চোখে পড়বে উজ্জ্বল আলোয় জ্বলজ্বল করা ‘হ্যাপি রমাদান’ লেখা। লন্ডনের মেয়র সাদিক খান এই আলোকসজ্জার উদ্বোধন করেছেন। শহরটিতে বসবাসরত ১৩ লাখ মুসলমান বসবাস করে। প্রদর্শনটি আয়েশা দেশাই দ্বারা সংগঠিত হয়েছিল, যিনি ক্রিসমাস লাইটের প্রতি তার অনুরাগ দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। মেয়র সাদিক খান উদ্বোধন করলেও এই প্রদর্শনীর মূল উদ্যোক্তার নাম আয়েশা দেশাই। তিনি মূলত ক্রিসমাস লাইটে অনুপ্রাণিত হয়ে রমজান উপলক্ষে একই ধরনের আলোকসজ্জার আয়োজন করতে চেয়েছিলেন।

আয়েশা দেশাই বলেন, “ক্রিসমাস লাইটের মতো করার ইচ্ছা ছিল আমার। বড় বোনের সঙ্গে ক্রিসমাস লাইট দেখতে যেতাম। আমি সেই আনন্দ ও জাদু লন্ডনে আনতে চেয়েছিলাম। রমজান মাস মুসলিমদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি সেই সচেতনতা বাড়ানোর পাশাপাশি প্রতিবেশীদের জানাতে চেয়েছিলাম, এটি আমাদের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ। আমার কাছে বছরের সবচেয়ে প্রিয় মাস এটি।”

এদিকে আলোকসজ্জার পাশাপাশি বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে লন্ডনের বিভিন্ন এলাকাজুড়ে।