প্রচ্ছদ

করোনা পরীক্ষার নমুনা জমা দিতে রাজধানীর নির্ধারিত হাসপাতালগুলোতে দীর্ঘ লাইন

  |  ২০:২৮, মে ০৪, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধি, আদর্শবার্তা:

করোনা পরীক্ষার নমুনা জমা দিতে রাজধানীর নির্ধারিত হাসপাতালগুলোতে দীর্ঘ লাইন দেখা গেছে। সবচেয়ে বেশি ভিড় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে। দীর্ঘ সময় অপেক্ষা করেও সময়মত নমুনা দিতে পারেননি বলে অভিযোগ অনেকের। পরীক্ষার পর টেস্টের ফল পেতেও উঠেছে ভোগান্তির অভিযোগ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালের সামনে রাতেও লাইনে দাঁড়াতে দেখা গেছে অনেককে। করোনা উপসর্গ নিয়ে শারীরিক কষ্ট সহ্য করেই হাসপাতালের সামনে অপেক্ষা করেন তারা। লক্ষ্য, সকালেই যেন সম্ভব হয় টোকেন সংগ্রহ করা। হাসপাতালটি থেকে প্রতিদিন দেয়া হচ্ছে সাড়ে তিনশো টোকেন। তবে এর বিপরীতে নমুনা দিতে ভিড় করছেন প্রায় হাজারের কাছাকাছি মানুষ।
টোকেন সংগ্রহের অপেক্ষায় থাকা অনেকেরই রয়েছে জ্বর, কাশিসহ করোনা ভাইরাসে আক্রান্তের নানা উপসর্গ। তবে, লম্বা লাইন ও ভিড়ের কারণে সামাজিক দূরত্বের নির্দেশনা পুরোপুরি মানা সম্ভব হচ্ছে না বলে জানান তারা।

মানুষের ভোগান্তি নিরসনে টোকেন সংখ্যা আরো বাড়ানোর কাজ চলছে বলে জানিয়েছেন বিএসএমএমইউ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আমিন। তবে এ মুহূর্তে ল্যাবের যে অবকাঠামো রয়েছে তাতে এর বেশি পরীক্ষা করা সম্ভব না বলেও জানান তিনি।

একই অবস্থা মুগদা জেনারেল হাসপাতালসহ করোনা পরীক্ষার জন্য নির্ধারিত রাজধানীর অন্য হাসপাতালগুলোতেও।

এদিকে, শুধু নমুনা জমা দেয়া নয়, পরীক্ষার পর ফল পেতে দেরি হচ্ছে বলেও অভিযোগ করেছেন অনেকে। এ সমস্যার জন্য জনবল সংকটকে দায়ী করছে স্বাস্থ্য অধিদপ্তর।

দ্রুত করোনা পরীক্ষার ফল না পেলে সংক্রমণের ঝুঁকি কয়েক গুণ বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের। নমুনা সংগ্রহের পর সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে ফলাফল না পাওয়া গেলে সেটি চিকিৎসা ও আইসোলেশনের জন্য কাজে লাগছে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।