প্রচ্ছদ

ফ্রান্স, ইতালি আর স্পেনে কমতে শুরু করেছে মৃত্যুর সংখ্যা

  |  ০৯:৩৮, মে ০৪, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

করোনাভাইরাসে গত কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে কম দৈনিক মৃত্যুর তথ্য লিপিবদ্ধ হয়েছে ইউরোপের ফ্রান্স, ইতালি ও স্পেনে। দেশগুলি এখন বিধিনিষেধ শিথিলের প্রস্তুতি নিতে শুরু করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রবিবার ফ্রান্স ১৩৫ জনের এবং স্পেন ১৬৪ জনের মৃত্যুর কথা জানিয়েছে ; যা মধ্য-মার্চের পর থেকে দেশ দুটিতে একদিনে সবচেয়ে কম মৃত্যু। এদিকে ইতালি একদিনে ১৭৪ জনের মৃত্যুর কথা জানিয়েছে যা দুই মাসের মধ্যে সবচেয়ে কম।

মধ্য-মার্চের পর থেকে রেকর্ড করা নতুন মৃত্যুর সংখ্যা সবচেয়ে কম হয়েছে ফ্রান্সে। প্রথমদিকে শুধু হাসপাতালগুলোতে মারা যাওয়া রোগীদের রেকর্ড রাখা হলেও পরে কেয়ার হোমগুলোতে মারা যাওয়া রোগীদের রেকর্ড রাখাও শুরু হয়। কয়েকদিন ধরে সব মিলিয়েই দৈনিক মৃত্যুর সংখ্যা হ্রাস পাচ্ছে।

১১ মে-তে লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা করছে ফ্রান্স। এ দিন থেকে শিশুরা পর্যায়ক্রমে স্কুলে ফিরতে শুরু করবে, কিছু ব্যবসা ফের চালু হবে এবং কোনো কারণ দর্শানো ছাড়াই লোকজন তাদের বাড়ি থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারবেন। রবিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরন জানিয়েছেন, এসব সিদ্ধান্ত নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ার ওপর নির্ভর করছে, বিশেষ করে প্যারিস অঞ্চল ও উত্তরপূর্ব ফ্রান্সের মতো সবচেয়ে আক্রান্ত এলাকাগুলোর পরিস্থিতির ওপর।

ফ্রান্স স্পষ্ট করেছে, ইইউভুক্ত দেশগুলো, শেনগেন অঞ্চল ও যুক্তরাজ্য থেকে থেকে ফ্রান্সে আসা কাউকে আর দুই সপ্তাহ আইসোলেশনে থাকতে হবে না।

স্পেনে সাত সপ্তাহ পর গত শনিবার থেকে প্রাপ্তবয়স্কদের বাইরে যেয়ে ব্যায়াম করার অনুমতি দেওয়া হয়েছে। এক সপ্তাহ আগে ১৪ বছরের নিচের শিশুদের জন্য লকডাউন শিথিল করা হয়। স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ বলেছেন, তার দেশ এখন লকডাউনের সময়কার ত্যাগের পুরষ্কার পাচ্ছে। ইউরোপের কঠোরতম লকডাউনের মধ্যে স্পেনেরটি অন্যতম ছিল।

সোমবার থেকে দেশটিতে গণপরিবহনে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। সেলুনের মতো কিছু ছোট ব্যবসা প্রতিষ্ঠানকে সীমিত পরিসরে ব্যবসা চালানোর অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে দুই মাস আগে লকডাউন শুরু হওয়ার পর থেকে রোববার করোনাভাইরাসজনিত দৈনিক মৃত্যুর সর্বনিম্ন সংখ্যা লিপিবদ্ধ করেছে ইতালি। দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে রোগীর সংখ্যা হ্রাস পাওয়া অব্যাহত আছে।

সোমবার থেকে দেশটিতে লকডাউন শিথিল হচ্ছে। এ দিন থেকে ইতালিয়ানরা সামাজিক দূরত্ব বিধি মেনে বাইরে যেয়ে ব্যায়াম করতে পারবেন। তারা নিজ অঞ্চলের মধ্যে থাকা আত্মীয়দেরও দেখতে যেতে পারবেন, কিন্তু বন্ধুদের নয়।

তবে স্কুল, সিনেমা ও অধিকাংশ দোকান বন্ধই থাকবে। জুন থেকে ক্রেতারা বার ও রেস্তোরাঁগুলোর টেবিলে বসতে পারবেন।

বাংলা ট্রিবিউন