প্রচ্ছদ

দ্বিতীয়বার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত ইমানুয়েল ম্যাক্রঁ

  |  ১৮:২৬, এপ্রিল ২৬, ২০২২
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

তীক্ষ্ণ বুদ্ধি, ঠাণ্ডা মাথা ও দক্ষতার জেরে ফ্রান্সের গদিতে ফের রাজপাট শুরু করতে চলেছেন ইমানুয়েল ম্যাক্রঁ। ফ্রান্সের প্রেসিডেন্ট পদে দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হলেন তিনি। আর গড়লেন ইতিহাসও। ফ্রান্সের প্রেসিডেন্ট পদে দ্বিতীয়বারের জন্য মসনদে বসার নজির গড়লেন ম্যাক্রঁ। স্থানীয় সময়, রবিবার সকাল থেকেই গোটা ইউরোপিয় ইউনিয়ন জুড়েই চর্চা হচ্ছিল, কে বসছে ফ্রান্সের প্রেসিডেন্টের গদিতে তা নিয়ে। কিন্তু গণনা শুরু হতেই সুনির্দিষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যান ম্যাক্রঁ। তাঁর প্রধান প্রতিদ্বন্দী লা পেনকে বিপুল ভোটে পিছনে ফেলে সহজ জয় পেলেন ৪৪ বছরের এই ইমানুয়েল। এদিন, মোট ৯৭ শতাংশ ভোটের মধ্যে ম্যাক্রঁ পেয়েছেন ৫৭.৪ শতাংশ। আইফেল টাওয়ার চত্বরে জায়ান্ট স্ক্রিনে চোখ রেখে বসেছিলেন অগুন্তি ম্যাক্রঁভক্তরা। দুই প্রতিদ্বন্দ্বীর জয়ের মার্জিনের ব্যবধান যেমন যেমন বাড়তে থেকেছে, ম্যাক্রঁ ভক্তদের মধ্যে উচ্ছ্বাসটাও সেই মাত্রাতেই বাড়তে শুরু করে। প্রিয় নেতাই দেশের দায়িত্বভার ফের সামলাতে চলেছেন বলে টাওয়ারের নীচে হাজির ভক্তকূল একে অপরকে জড়িয়ে ধরে ম্যাক্রঁর এই সাফল্যকে স্বাগত জানাতে থাকেন।
আইফেল টাওয়ারের সেই ক্রিনে তখন বিজয় ভাষণ দিচ্ছেন দ্বিতীয়বারের জন্য সদ্য নির্বাচিত ম্যাক্রোঁ। দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, অনেক দেশবাসীই আমাকেই ভোট দিয়েছেন, এই কারণে নয় যে তাঁরা আমার ধারণাকে সমর্থন করেন। বরং উগ্র ডানপন্থীকে দূরে রাখার কারণেই তাঁরা ভোট দিয়েছেন। আমি তাঁদের সকলকেই ধন্যবাদ জানাই। আগামী বছরগুলিতে তাঁদের কাছে আমি বিশেষভাবে ঋণী।
ম্যাক্রঁ’র জয়ে শুভেচ্ছা জানিয়েছেন ইউরোপিয় ইউনিয়নের সমস্ত রাষ্ট্রনেতাই। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘ব্রাভো ইমানুয়েল’। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় সময় আজ, সোমবার সকালে টুইটে শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছাবার্তায় তিনি জানান, ফ্রান্সের প্রেসিদেডন্ট হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন। ভারত-ফ্রান্স কৌশলগত অংশিদারীত্বকে আরও গভীর করার লক্ষ্যে একসঙ্গে কাজ করার জন্য আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি। ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কি তাঁর শুভেচ্ছা বার্তায় জানান, রাষ্ট্রপতি ও একজন সত্যিকারের বন্ধুকে অনেক অভিনন্দন।