প্রচ্ছদ

‘ঘূ’র্ণিঝড় ইয়াসে কোটি মানুষ ক্ষ’তিগ্রস্ত’

  |  ১৯:৩৬, মে ২৬, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ভারতের ওড়িশায় প্রায় এক কোটি মানুষ ও তিন লাখের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিক তথ্য হাতে পেয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

গত বুধবার সকাল থেকে বুধবার (২৬ মে) সন্ধ্যায় পর্যন্ত ইয়াসের প্রভাবে ওড়িশায় ক্ষয়ক্ষতির বিষয়ে এসব কথা বলেন মমতা বন্দোপাধ্যায়।

তিনি বলেন, অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের সময় মাছ ধরতে গিয়ে একজনের মৃত্যু হয়েছে। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস অব্যাহত থাকবে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হবে পশ্চিমবঙ্গ।

ইয়াসের বিপর্যয় মোকাবিলায় সব প্রস্তুতি দেখার জন্য মঙ্গলবার নবান্নের কন্ট্রোল রুমে রাত কাটানো মমতা বন্দোপাধ্যায়।

তিনি বলেন, ইয়াস আঘাত হানতে পারে এমনবার্তা আগেভাগে পাওয়ায় দুর্যোগ প্রবণ এলাকাগুলো থেকে প্রায় ১৫ লাখ ৪ হাজার ৫০৬ মানুষকে নিরাপদে সরানো সম্ভব হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা কমানো সম্ভব হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগণা ও উত্তর চব্বিশ পরগণা জেলায় শিগগিরই পরিদর্শনে যাবেন। চূড়ান্ত ক্ষয়ক্ষতির হিসাব করতে মাঠপর্যায়ের জরিপ চালাবেন মমতার প্রশাসন।

মমতা আরও বলেন, ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে প্রাথমিক ক্ষয়ক্ষতির হিসেব আমাদের হাতে এসেছে। ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ হিসাব পেতে কমবেশি ৭২ ঘণ্টা (তিন দিন) লাগতে পারে।

প্রসঙ্গত, গত কয়েক দিন আগেই পশ্বিমবঙ্গের আবহাওয়া অধিদপ্তর তথ্য দিয়ে আসছে যে গত বুধবার ওড়িশাসহ পশ্বিচমবঙ্গের নিম্বাঞ্চল প্লাবিত হতে পারে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। ঘূর্ণিঝড় ইয়াস পশ্চিমবঙ্গের ওড়িশায় আঘাত হানার পর শক্তি হারিয়ে সেটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়।