প্রচ্ছদ

কানাডায় করোনায় মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল

  |  ০৩:০০, এপ্রিল ২৮, ২০২১
www.adarshabarta.com

মোঃ নাসির :

কানাডায় কোনোভাবেই কমছে না করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা। গত বছরের মার্চ মাসে শনাক্ত হওয়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশটিতে ২৪ হাজারের বেশি মানুষ মারা গেছে।

সবশেষ তথ্য অনুযায়ী কানাডায় এখন পর্যন্ত ১১ লাখ ৮৭ হাজার ৯১৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছেন ২৪ হাজার ২৪ জন। ভাইরাসে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১০ লাখ ৭৮ হাজার ৭ শত ১৫ জন। কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, কুইবেক এবং আলবার্টায় করোনার নতুন ভ্যারিয়েন্ট খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। ফলে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে। ইতিমধ্যেই কয়েকটি প্রদেশে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে টিকার কোনো ঘাটতি যেন না পড়ে, সেজন্য কয়েক কোটি ডোজ টিকার ব্যবস্থা করেছে কানাডা। চুক্তি করেছে একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে।

কানাডার অন্টারিও প্রদেশের হাসপাতালগুলো অধিক সংখ্যক কোভিড রোগীর চিকিৎসা নিশ্চিত করতে জরুরি নয় এমন চিকিৎসা কমিয়ে আনতে শুরু করেছে। এ ঘোষণা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট শুক্রবার বলেন, এ সিদ্ধান্তের ফলে অন্টারিওর হাসপাতালগুলোতে আইসিইউ সক্ষমতা এক হাজার শয্যা পর্যন্ত বেড়ে যাবে।

অন্যদিকে কানাডায় প্রবেশ ও দেশের অভ্যন্তরে ভ্রমণকে নতুন করে সীমিত করার কথা ভাবছে দেশটির সরকার। ইতিমধ্যেই পরবর্তী এক মাসের জন্য ভারত ও পাকিস্তানের সঙ্গে ফ্লাইট স্থগিত করেছে কানাডা।