প্রচ্ছদ

১৭ এপ্রিল থেকে প্রবাসীদের বিশেষ ফ্লাইট

  |  ২২:০৯, এপ্রিল ১৫, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

সর্বাত্মক লকডাউনে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য আগামী ১৭ এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট চালু করবে সরকার। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুর- এই পাঁচটি দেশে প্রবাসী কর্মীদের আনা-নেওয়া করা হবে বিশেষ এ ফ্লাইটগুলোতে।

আন্তমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আজ বৃহস্পতিবার রাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এ সিদ্ধান্ত নিয়েছে। পরে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

এ ব্যাপারে গতকাল বুধবার বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুবে আলী গণমাধ্যমকে বলেছিলেন, ‘সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সিঙ্গাপুরসহ অনেকগুলো দেশেই বাংলাদেশি শ্রমিকেরা কাজ করছেন। তাঁদের অনেকেই ছুটিতে দেশে এসেছেন। ওইসব দেশ যদি স্বাস্থ্যবিধি ও অন্যান্য নিয়ম-নীতি মেনে ফ্লাইট চালু রাখে, সেক্ষেত্রে আমাদের শ্রমিকেরা যাতে তাঁদের নিয়ম ও বিধি-বিধান মেনে যেতে পারেন সে জন্য আমরা ইতিবাচক সিদ্ধান্ত নিতে যাচ্ছি।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় আগামী ২১ এপ্রিল পর্যন্ত সব ধরনের আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত করেছে কর্তৃপক্ষ। এতে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে কর্মরত শ্রমিকেরা বিপাকে পড়েছেন। ছুটিতে দেশে এসে অনেকে লকডাউনে আটকা পড়েছেন। কারও কারও ভিসার মেয়াদ শেষ হতে চলেছে এরই মধ্যে। এই পরিপ্রেক্ষিতে ১৭ এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিদেশগামী এই যাত্রীদের করোনা নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে এয়ারপোর্টে আনার দায়িত্ব রিক্রুটিং এজেন্সির। প্রবাসীকর্মীরা কেবল জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনের ছাড়পত্র গ্রহণ করে এবং দেশে প্রযোজ্য কোয়ারেন্টিন শর্ত মেনে কোভিড নেগেটিভ সনদ নিয়ে দেশে আসতে পারবেন।