প্রচ্ছদ

স্কুলগুলোতে শিক্ষার্থীদের পদচারণায় আবার মুখরিত নিউইয়র্কে

  |  ১৩:৫৬, মার্চ ২৬, ২০২১
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধি :

কোভিড-১৯ মহামারি শুরুর পর গত ২২ মার্চ থেকে শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। বহুদিন পরে বন্ধুদের সাথে সাক্ষাতে শিক্ষার্থীরা যেন প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে।
দীর্ঘ এক বছর বন্ধ থাকার পর নিউইয়র্ক কর্তৃপক্ষ এই রিওপেনিং করে। তবে নিউজার্সি কর্তৃপক্ষ খুব সাবধানে ও ধীর গতিতে পদক্ষেপ নিচ্ছে। গভর্নর ফিল মারফি বলেছেন যে স্বল্প মেয়াদে আরও রিওপেনিংয়ের সম্ভাবনা নেই। করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় এখন কিছু সময়ের জন্য আর কিছু উন্মুক্ত করা হবে না। এদিকে নিউজার্সি ধীর গতিতে আগালেও নিউইয়র্ক সিটি এগিয়ে চলছে দ্রুত গতিতে।
সোমবার (২২ মার্চ) নগরীর সরকারি হাইস্কুল পুনরায় খোলা হয়েছে। ইনডোর ফিটনেস ক্লাস আবার শুরু হয়েছে। আউটডোর জমায়েত সীমা বৃদ্ধি ও ক্লাস্টার অঞ্চলগুলো সরানো হয়েছে।
নিউইয়র্ক গভর্নর অ্যান্ড্রু ক্যুমো ঘোষণা করেছেন যে আগামী দিনগুলোতে আরও রিওপেনিংয়ের জন্য কাজ চলছে। ২২ মার্চ থেকে ওয়াশিংটন হাইটস, ব্রঙ্কস, কুইন্স এবং নিউবার্গে জোন বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। জানুয়ারির শেষদিকে ক্যুমো রাজ্যজুড়ে দুই ডজনেরও বেশি অঞ্চল থেকে বিধিনিষেধ প্রত্যাহারের পরে এ কয়েকটি অঞ্চল বাকি ছিল।
২২ মার্চ সকালে ব্রঙ্কস স্কুলে শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে মেয়র, ব্যক্তিগত নির্দেশের জন্য ৪৮৮ টি হাই স্কুল ফিরে পাওয়ার বিষয়ে বলেন, ‘কী সুন্দর অনুভূতি, কী একটি ভাল লক্ষণ, আমাদের ভবিষ্যতের বিষয়ে কী আশাবাদী চিহ্ন’।