প্রচ্ছদ

সৌরশক্তিতে ঝুঁকছে বিশ্বের সর্ববৃহৎ কয়লা কোম্পানি

  |  ২১:১৯, মার্চ ২৪, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

আগ্রাসী মনোভাব নিয়ে সৌরশক্তি খাতে ঝুঁকছে বিশ্বের সবচেয়ে বড় কয়লাশক্তি কোম্পানি কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল)। ছোট ছোট কয়লা খনিগুলো বন্ধও করে দিচ্ছে প্রতিবেশী দেশ ভারতের রাষ্ট্র পরিচালিত কোম্পানিটি। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়।

তিন হাজার মেগাওয়াটের বিশাল সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের পরিকল্পনা করছে সিআইএল। ভারতের অপর রাষ্ট্রীয় জ্বালানি প্রতিষ্ঠান এনএলসি ইন্ডিয়ার সঙ্গে যৌথভাবে এ প্রকল্প আনতে যাচ্ছে সিআইএল। যৌথ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১২৫ বিলিয়ন রুপি।

এ ছাড়া ভারতের পরিবেশবান্ধব জ্বালানি খাতের বহু প্রকল্প ধরতে সর্বনিম্ন মূল্য প্রস্তাব করে যাচ্ছে সিআইএল। ভারতের মোট কয়লাশক্তির প্রায় ৮২ শতাংশ উৎপাদন করে সিআইএল।

সিআইএলের চেয়ারম্যান প্রমোদ আগারওয়াল বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আগামী দুই বা তিন দশকের মধ্যে কয়লার ব্যবসা বাতিলের খাতায় চলে যাবে। সামনের বছরগুলোতে সৌরশক্তি কয়লার জায়গা দখল করে নেবে।’

২০২০ সালের মার্চ পর্যন্ত এর আগের তিন বছরে ভারতের ৮২টি কয়লাখনি বন্ধ করে দিয়েছে সিআইএল। কোম্পানিটির সদর দপ্তর পশ্চিমবঙ্গের কলকতায়। তিন বছরের মধ্যে ১৮ হাজার ৬০০ কর্মীও ছাঁটাই করেছে সিআইএল।

বছরে ভারত প্রায় ১০০ কোটি টন কয়লা ব্যবহার করে থাকে। এই দিক দিয়ে পৃথিবীতে চীনের পরেই ভারতের অবস্থান।