প্রচ্ছদ

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় প্যারিস ইল দ্যু ফঁস এরিয়াতে মাসজুড়ে লকডাউন

  |  ১৫:৪৮, মার্চ ১৯, ২০২১
www.adarshabarta.com

দেলওয়ার হোসেন সেলিম :

ফ্রান্সে নভেল করোনাভাইরাস (কভিড ১৯) সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় রাজধানী প্যারিস ইল দ্যু ফঁস এরিয়াতে এক মাসের লকডাউন জারি করা হচ্ছে। ১৯ মার্চ ২০২১ (শুক্রবার) মধ্যরাত থেকে প্যারিস ছাড়াও দেশটির ১৫টি এলাকা লকডাউনে যাবে। সংবাদ মাধ্যম বিবিসি, বিএফএম’র খবরে এসব তথ্য জানানো হয়েছে।

তবে এবারের লকডাউনে আগের মতো কড়াকড়ি থাকবে না বলে জানিয়েছেন ফরাসি প্রধানমন্ত্রী জ্যাঁন ক্যাসটেক্স। লোকজন ঘরের বাইরে শরীরচর্চায় বের হতে পারবেন। লকডাউনে বাসা থেকে প্রয়োজনে ১০ কিলোমিটার বেশি দূরে যাওয়া যাবেনা। সন্ধ্যা ৬ টার আগেই বাসায় ফিরতে হবে। মাস্ক ব্যবহার এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। স্কুল, কলেজসমুহ সহ প্রয়োজনীয় দোকানগুলি খোলা থাকছে।

জরুরি প্রয়োজনে বাহিরে যেতে আগের মতোই এটাসস্ট্রেশন সাথে রাখতে হবে। চিকিৎসা অথবা খুবই জরুরি প্রয়োজনের ক্ষেত্রে ৩০ কিলোমিটার দূরে যাওয়া যাবে। আইন না মানলেই জরিমানা আদায় করা হবে।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৩৫ হাজারের বেশি মানুষের করোনা ধরা পড়েছে। শুধু প্যারিসেই এক হাজার ২০০ করোনা রোগী নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান জানিয়েছেন, প্যারিসে বর্তমান আইসিইউ রোগীর সংখ্যা গত বছরের নভেম্বরে দ্বিতীয় ঢেউয়ের সর্বোচ্চ অবস্থা চলাকালের চেয়ে বেশি।

এ পর্যন্ত দেশটিতে ৪১ লাখ ৮১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৯১ হাজারের বেশি মানুষের এই রোগে প্রাণ গেছে।

নতুন লকডাউনের নিয়ম অনুযায়ী, নিত্যপ্রয়োজনীয় নয় এমন সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাড়ির ১০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত শরীরচর্চার কাজে বের হতে পারবেন। জরুরি কারণ ব্যতীত এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে ভ্রমণ করা যাবে না। করোনা ভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করে ৪ সপ্তাহ পরে বিবেচনা করার কথা রয়েছে।

অন্যদিকে, শুক্রবার থেকে ফ্রান্স আবার অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু করবে। ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির (ইএমএ) গ্রিন সিগন্যাল পাওয়ার পর এ কথা জানান ফরাসি প্রধানমন্ত্রী। ইউরোপে কোম্পানিটির টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার সমস্যার খবর পেয়ে এই টিকার ব্যবহার স্থগিত করেছিল ফ্রান্স।

এক জরিপে দেখা গেছে মাত্র ২০ শতাংশ ফরাসির অ্যাস্ট্রাজেনেকার টিকায় আস্থা রয়েছে। তৃতীয় ঢেউয়ের এই সময়ে টিকাদানে ধীরগতির ফলে ফ্রান্সের সরকারকে ব্যাপক সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে।

লকডাউনকৃত ১৬ টি ডিপার্টমেন্ট হচ্ছে :

Paris (75), Seine-Saint-Denis (93),Seine-etMarne (77), Yvelines (78), Essonne (91),
Hauts-de-Seine (92),Val-de-Marne (94),
Val-d’Oise (95), Pas de চালাইস, Nord,Somme,
Oise, Seine Maritime, Eure, Essonne, Aisne.