প্রচ্ছদ

প্রবাসী বাঙালিদের ভালোবাসায় সিক্ত ফ্রান্সের প্রথম শহীদ মিনার

  |  ২২:২৭, ফেব্রুয়ারি ২১, ২০২১
www.adarshabarta.com

মার্ক রায়, (তুলুজ) ফ্রান্স :

বাংলার সীমানা পেরিয়ে, মহান ২১শে আজ বিশ্বজুড়ে। জ্বলেছে চেতনা শিখা সবার হৃদয় মন্দিরে।
দীর্ঘ বছরের অব্যাহত প্রচেষ্টার ফসল ফ্রান্সের তুলুজ শহরে স্থায়ী শহীদ মিনার। করোনার বিধির নিষেধের দরুন কড়া নিরাপত্তায় মাঝে অবশেষে পর্দা খুলল এ শহীদ মিনারের। পিংক সিটি খ্যাত ফ্রান্সের তুলুজে আন্তর্জাতিক ভাষা দিবসের সকালে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজের সভাপতি জনাব ফখরুল আকম সেলিম কে সাথে নিয়ে স্থানীয় মেয়র জনাব jean Luc Moudanc (Maire Toulouse Métropole) শহীদ মিনারের উদ্বোধন ঘোষণা করেন।
উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধি মিনিস্টার কন্সুলার এস. এম. মাহাবুবুল আলম, Député Maire Christophe albes, Député Maire jean-Claude Dardolet, সভাপতি world Bangladesh Organization জনাব কাজী এনায়েত উল্লাহ, Zhanna MARTIN, directrice France-Bangladesh Economic Chamber।
স্থানীয় মেয়র স্বাগত বক্তব্যে বাংলাদেশী কমিউনিটি কে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলা ভাষার জন্য এ দেশের মানুষের আবেগ ও মহান ত্যাগের প্রতি তিনি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।তিনি উল্লেখ করেন এই শহীদ মিনার এই শহরে বসবাসরত বাংলাদেশীদের সাথে সম্পর্কের এক নতুন অধ্যায়।
সভাপতি ফখরুল আলম সেলিম তাঁর বক্তব্যে এই মহান কাজের জন্য সকলকে অসংখ্য কৃতজ্ঞতা জানান।
তিনি উল্লেখ করেন, এই শহীদ মিনার আমাদের কৃষ্টি ও সংস্কৃতির বাতিঘর। ১৯৫২ একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষার (মাতৃভাষা বাংলার) মর্যাদা রক্ষা করতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, বরকত, জব্বার সালাম সহ অসংখ্য তরুণ দেশ প্রেমিক। ঠিক সেই ভাবে আজ আমদেরও, হৃদয়ের সব টুকু আবেগ ঢেলে দিয়ে বাংলা সংস্কৃতিকে বুকে ধারণ ও লালন করতে হবে। তবেই বাঙালি হিসেবে আমরা সার্থক হবো।
উপস্থিত অতিথিরা তাদের বক্তব্যে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা এবং ভালোবাসা জ্ঞাপন করেন। শহীদ মিনার উদ্বোধন শেষে অতিথিবৃন্দ শহীদ মিনারের চারিদিকে পরিদর্শন করেন। অতঃপর বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে ভালবাসার নিদর্শন স্বরূপ তাদের উপহার প্রদান করা হয়।

অতিথিদের শহীদ মিনারে ফুল প্রদানের পর বাংলাদেশী প্রবাসী খ্রিস্টান এসোসিয়েশন, তুলুজ- ফ্রান্সের কর্মকর্তা ও সদস্যরা সালাম সালাম হাজার সালাম গানের মাধ্যমে শহীদ বেদিতে পুষ্প অর্পণ করে। পুষ্প অর্পণ করে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজের কর্মকর্তা ও সদস্যরা। পুষ্প দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন ইউরোপিয়ান বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন, ওয়ার্ল্ড বাংলাদেশ অরগানাইজেশন, ফ্রান্স বাংলা ইকনোমিক চেম্বার,স্থানীয় বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান এবং সর্বস্তরের জনগণ।
সকাল থেকেই শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত ছিলেন তুলুজে বসবাসরত সর্বস্তরের বাঙালিরা।
উপস্থিত ছিলেন বাংলাদেশি প্রবাসী খ্রিস্টান এসোসিয়েশন, তুলুজ ফ্রান্সের সম্মানিত সভাপতি জোসেপ ডি কস্তা, উপদেষ্টা ভিক্টর শেখর রোজারিও, প্রচার সম্পাদক পঙ্কজ গমেজ, ইউরোপিয়ান বাংলাদেশে খ্রিস্টান এসোসিয়েশনর কো-অর্ডিনেটর মার্ক রায়, বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, উপদেষ্টা মোতালেব হোসেন, সহ সভাপতি মামুন আলম,কোষাধক্ষ্য তাজিম উদ্দিন খোকন, প্রচার সম্পাদক আমিনুর রহমান, শ্রীবাস দেবনাথ, আজিজুল আমিন পলাশ সহ স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।