প্রচ্ছদ

বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না

  |  ০৯:৪০, জানুয়ারি ০৯, ২০২১
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধি :

যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর ও শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় এমনটায় জানিয়েছেন ট্রাম্প।

৮ জানুয়ারি শুক্রবার এক টুইটে ট্রাম্প লেখেন, ‘আগামী ২০ জানুয়ারি শপথ গ্রহণ অনুষ্ঠানে আমি যাব না।’

ট্রাম্প ওই দিন প্রথমবারের মতো স্বীকার করেন যে তিনি আর দ্বিতীয় মেয়াদে থাকছেন না।

এর আগে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে নিজের সমর্থকদের হামলার সমালোচনা করে বৃহস্পতিবার সন্ধ্যায় একটি ভিডিও বার্তা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের বরাতে জানা যায়, ভিডিওবার্তায় ট্রাম্প বলেন, ‘আমি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানীর এই আক্রমণাত্মক আচরণ দেখে বিস্মিত। সহিংসতা, অনাচার, আইনহীনতা ও মারামারির ঘটনায় সব আমেরিকানের মতো আমিও ক্ষুব্ধ।’ বুধবারের হামলাটি যুক্তরাষ্ট্র ও বিশ্বকে বড় ধরনের ধাক্কা দিয়েছে বলেও উল্লেখ করেন ট্রাম্প।

তিনি আরো বলেন, এই মুহূর্তের করণীয় হলো নিরাময় ও পুনর্মিলন। আমরা মাত্রই একটি উত্তেজনাকর নির্বাচন শেষ করেছি এবং মেজাজ উত্তপ্ত। এখন মেজাজ ঠান্ডা করার সময়। যারা আইন ভেঙেছেন তাদের মূল্য দিতে হবে বলেও উল্লেখ করেছেন ট্রাম্প।

সিনিয়র কর্মকর্তাদের সাথে আলোচনায় হোয়াইট হাউসের একজন উপদেষ্টা বলেছেন, ট্রাম্প কেবল ভিডিওটি রেকর্ড করেছেন, কারণ তার পদত্যাগ এবং তার প্রেসিডেন্ট পদ হুমকির মুখে রয়েছে।