প্রচ্ছদ

ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব, কারফিউ জারি

  |  ২২:০৪, জানুয়ারি ০৬, ২০২১
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধি :

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির কংগ্রেসের আইনসভা বা ক্যাপিটল ভবনের সামনে ট্রাম্প সমর্থক ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ নিয়ে ক্যাপিটল ভবনে লকডাউন জারি করা হয়েছে। এ ছাড়া সংঘর্ষের কারণে ওয়াশিংটন ডিসির মেয়র স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারির নির্দেশ দিয়েছেন।

সিএনএনের এক কর্মী জানান, তিনি ওই ভবন থেকে বের হতে পারছেন না। কেননা পুলিশ জানিয়েছে, ভবনটি এখন লকডাউনের আওতায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের কিছু সমর্থক ক্যাপিটল ভবনে প্রবেশ করেছে। এ ছাড়া অনেক সমর্থক ক্যাপিটল ভবনের দরজা-জানালা ভেঙে দিয়েছে।

এ নিয়ে আইনপ্রণেতাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তবে অনেক আইনপ্রণেতা টুইট বার্তায় জানিয়েছেন, তারা ক্যাপিটল ভবনের ভেতরে নিরাপদে আছেন।

৬ জানুয়ারি বুধবার ক্যাপিটল ভবনে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের যৌথ অধিবেশন বসে। এতেই হানা দেয় ট্রাম্প সমর্থকেরা।

যৌথ অধিবেশন স্থগিত ওয়াশিংটনে কারফিউ জারি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে কারফিউ জারি করা হয়েছে। স্থানীয় সময় ৬ জানুয়ারি বুধবার সন্ধ্যা ৬টা থেকে ৭ জানুয়ারি বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে। এই ঘটনায় স্থগিত করা হয়েছে সিনেটের যৌথ অধিবেশন।

ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বওসার এক সরকারি বিজ্ঞপ্তিতে বলেন, কারফিউয়ের সময় মেয়রের অনুমোদন ছাড়া কোনো ব্যক্তি শহরের কোথাও হাঁটাচলা, দৌড়ানো, দাঁড়ানো, ঘুরে বেড়ানো, গাড়িতে বা অন্য যানবাহনে ভ্রমণ করতে পারবেন না।

তবে জরুরি সেবায় নিয়োজিত থাকা নাগরিক এবং গণমাধ্যমকর্মীরা এই নির্দেশনার বাইরে থাকবেন। তারা তাদের নিজ নিজ কর্মস্থলে যাওয়া-আসা করতে পারবেন।

এদিকে যেকোনো প্রকার নাশকতা রুখতে শহরজুড়ে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।