প্রচ্ছদ

করোনার চেয়ে ‘ক্ষুধার মহামারি’ ভয়ঙ্কর হতে পারে: ডব্লিউএফপির হুঁশিয়ারি

  |  ০৯:৫২, ডিসেম্বর ১১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বেসেলে। ছবি : সংগৃহীত
জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বেসেলে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘ক্ষুধার মহামারি’ কোভিড-১৯ মহামারির চেয়ে ভয়ঙ্কর হতে পারে। গতকাল বৃহস্পতিবার নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে অনলাইন বক্তৃতায় এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন ডব্লিউএফপির প্রধান। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে জাতিসংঘের খাদ্য সংস্থা ডব্লিউএফপি। ডেভিড বেসেলে সংস্থার পক্ষে গতকাল এই পুরস্কার গ্রহণ করেন। তিনি বলেন, ‘কোটি মানুষের দোরগোড়ায় কড়া নাড়ছে দুর্ভিক্ষ। উপর্যুপরি যুদ্ধ, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক মহামারিসহ নানা কারণে বিশ্বের ২৭ কোটি মানুষ দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে।’

ইতালির রোমে ডব্লিউএফপি সদর দপ্তর থেকে বক্তৃতাকালে মুখের মাস্ক সরিয়ে ফেলে ডেভিড বেসেলে বলেন, ‘তাদের প্রয়োজনীয় চাহিদা পূরণে ব্যর্থ হলে ক্ষুধার মহামারি দেখা দেবে, যা কোভিড-১৯-এর চেয়ে মারাত্মক হবে।’

জাতিসংঘের অধীনে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত বৃহত্তম এই মানবিক সংস্থা (ডব্লিউএফপি) দুর্ভিক্ষের বিরুদ্ধে লড়াই করছে, বহু লোকের খাদ্য সরবরাহ করছে। ২০১৯ সালে সংস্থাটি নয় কোটি ৭০ লাখ মানুষের খাদ্য সরবরাহ করেছে।

নোবেল কমিটির চেয়ারম্যান ব্রিট রেইস এন্ডারসন গত ৯ অক্টোবর পুরস্কার ঘোষণাকালে বলেন, ‘যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধার ব্যবহার রোধের’ প্রচেষ্টার জন্য ডব্লিউএফপি ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছে।

কোভিড-১৯ মহামারির কারণে নোবেল কমিটি অসলো থেকে শান্তি পুরস্কার ঘোষণা করে এবং জাঁকজমক পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করে অনলাইনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করে।