প্রচ্ছদ

মেসিবিহীন বার্সার অনুশীলন শুরু

  |  ০৯:৪৯, সেপ্টেম্বর ০১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

বার্সেলোনার অনুশীলনে লুইস সুয়ারেজ। ছবি : সংগৃহীত
লিওনেল মেসির ক্লাব ছাড়ার ইস্যুতে উত্তাল বার্সেলোনা শিবির। এর মধ্যেই নতুন মৌসুম সামনে রেখে অনুশীলন শুরু করে দিয়েছে কাতালান ক্লাবটি। গতকাল সোমবার নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে প্রথম অনুশীলন করেছেন লুইস সুয়ারেজ-জেরার্ড পিকেরা। অনুশীলনে উপস্থিত ছিলেন না ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নেওয়া মেসি।

এর আগে কোভিড-১৯ পরীক্ষার দিনও উপস্থিত ছিলেন না মেসি। এবার ২০২০-২১ মৌসুম সামনে রেখে শুরু হওয়া প্রস্তুতিতে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে পেল না স্প্যানিশ জায়ান্টরা।

বার্সার দায়িত্ব নেওয়া কোম্যান প্রথম দিন অনুশীলনে ১৯ ফুটবলারকে পেয়েছেন। মেসির পাশাপাশি ছিলেন না ইভান রাকিটিচ। অবশ্য অনুমতি নিয়েই অনুশীলনে অংশ নেননি ক্রোয়াট তারকা।

অনুশীলনে ছিলেন লুইস সুয়ারেজ, জেরার্ড পিকে, উসমান দেম্বেলে, নেতো, জর্দি আলবা, সার্জিও রবার্তো, আর্তুরো ভিদাল, রাফিনিয়ো, সার্জিও বুসকেটসের মতো খেলোয়াড়রা।

২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত মেসির সঙ্গে চুক্তি আছে বার্সেলোনার। কিন্তু ২০১৯-২০ মৌসুমে ব্যর্থতার পর কাতালান ক্লাবটি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। গত ২৫ আগস্ট ব্যুরোফ্যাক্সের মাধ্যমে বার্সা ছাড়া সিদ্ধান্ত জানিয়ে দেন তিনি।

এর পরেই শুরু হয় আলোচনা। বার্সা ছেড়ে মেসি ঠিক কোথায় যাবেন, সেটা এখনো নিশ্চিত নয়। তবে বিভিন্ন ক্লাবের নাম উঠে আসছে। এ ক্ষেত্রে সবার আগে আসছে ম্যানচেস্টার সিটির নাম। মেসির নিজেরও ইচ্ছে নাকি পুরোনো কোচ পেপ গার্দিওয়ালার অধীনে আবারও খেলার।

ম্যানসিটি ছাড়াও মেসিকে পাওয়ার দৌড়ে আছে পিএসজি, ইন্টার মিলান, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলের মতো ক্লাবগুলো। আর্জেন্টাইন তারকাকে পেতে মোটা অঙ্কের টাকা ব্যয় করতে হবে আগ্রহী ক্লাবগুলোকে। মেসিকে পেতে ৭০০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ সাত হাজার ১০ কোটি ৬২ লাখ টাকার বেশি। সবকিছুর হিসাব-নিকাশ মেলাতে ঘুম হারাম হচ্ছে আগ্রহী ক্লাবগুলোর।

কিন্তু মেসির ইচ্ছা, বিনা রিলিজ ক্লজে নতুন ক্লাবে যোগ দেওয়া। চুক্তিপত্র অনুযায়ী, গত ১০ জুনের মধ্যে মেসি তাঁর ইচ্ছের কথা জানালে তিনি বিনা ফিতে ক্লাব ছাড়ার সুযোগ পেতেন। তবে করোনার কারণে মৌসুম পেছানোয় এই শর্তের কার্যকারিতা ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হতে পারে বলে জানায় মেসির আইনজীবী। তবে বার্সা সেটি মানবে না। ৭০০ মিলিয়ন ইউরো হলেই মেসিকে বিক্রি করবে বার্সা। মেসি-বার্সার এই লড়াইটা আদালতেও গড়াতে পারে।