প্রচ্ছদ

চিহ্নিত দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান আরও সক্রিয় হচ্ছে

  |  ১৪:৫০, জুলাই ১০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

করোনাভাইরাসের কারণে কমিশনের নিয়মিত অভিযান স্থগিত রাখা হলেও ত্রাণ এবং স্বাস্থ্যখাতে চিহ্নিত দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান আরও সক্রিয় করা হবে বলে জানিয়েছেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ শুক্রবার দুদকের এক বছর মেয়াদি কৌশলগত কর্মপরিকল্পনা বাস্তবায়নের প্রতিবেদনের ওপর পূর্ণাঙ্গ কমিশনের এক ভার্চ্যুয়াল সভায় এ কথা বলেন তিনি।

ভার্চ্যুয়াল সভায় দুদকের ১৮ জনের বেশি কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত। দুইজন প্রতিশ্রুতিশীল কর্মকর্তা মারা গেছেন বলে জানান চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক কর্মকর্তাদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, ‘আপনারা মামলা করছেন, অপরাধীদের গ্রেপ্তার, অভিযোগ সংশ্লিষ্টদের তলব এবং জিজ্ঞাসাবাদ করছেন। অর্থাৎ দুর্নীতির অভিযাগের অনুসন্ধান, তদন্ত, প্রসিকিউশন, প্রতিরোধসহ সব ধরনের দাপ্তরিক কার্যক্রম চলমান রয়েছে। এটা আপনাদের কৃতিত্ব।’
কর্মকর্তাদের স্বাস্থ্যবিধি মেনে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়ে দুদক প্রধান বলেন, ‘প্রয়োজনে বাসায় বসে অনুসন্ধান ও তদন্ত কার্যক্রম পরিচালনা করবেন। এ ক্ষেত্রে অবশ্যই নথির মুভমেন্ট রেজিস্টার অনুসরণ করতে হবে এবং তা কমিশন সচিবকে অবহিত করতে হবে।’

২০১৯ সালে কমিশন ১১টি মানিলন্ডারিং মামলার ১১টিতেই অপরাধীদের সাজা হয়েছে। ২০১৮ সালেও শতভাগ মামলায় সাজা হয়েছিল। এককভাবে যখন দুদক মানিলন্ডারিং মামলা করতো তখন অসংখ্য মামলা দায়ের হয়েছে। অসংখ্য অপরাধীর শাস্তি হয়েছে বলেও জানান ইকবাল মাহমুদ।