প্রচ্ছদ

দর্শনীর বিনিময়ে সম্প্রচার ফিচার আনছে ফেইসবুক

  |  ০০:২৯, এপ্রিল ২৬, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

আগামীতে ফেইসবুক প্ল্যাটফর্মে দর্শনীর বিনিময়ে সম্প্রচার করতে পারবেন স্ট্রিমাররা। এ ছাড়াও লাইভ ভিডিও সম্পর্কিত অনেকগুলো ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্টটি।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ‘অনলাইন-অনলি’ ফেইসবুক ইভেন্ট খুলতে এবং সে ইভেন্টে সরাসরি সম্প্রচার করার সুযোগ পাবেন ফেইসবুক ব্যবহারকারীরা। ফেইসবুক পেইজ মালিক এবং অ্যাডমিনরা এ ধরনের সরাসরি সম্প্রচারের জন্য দর্শনীও দাবি করতে পারবেন ব্যবহারকারীদের কাছে। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

সুবিধাটি সঙ্গীতশিল্পী, কৌতুক অভিনেতা, রন্ধন শিক্ষা, ফিটনেস কোচিং এবং বিভিন্ন ভার্চুয়াল ইভেন্ট আয়োজকদের সহযোগিতা করবে বলে মন্তব্য করেছে এনগ্যাজেট। চাইলে এ প্রক্রিয়ায় অনুদান সংগ্রহ করতে পারবে অলাভজনক প্রতিষ্ঠানও, ‘লাইভ স্ট্রিমে’ জুড়ে নেওয়া যাবে ‘ডোনেট’ বাটন।

এদিকে, আবারও ‘লাইভ উইথ ফিচার’ ফিরিয়ে আনছে ফেইসবুক। ফলে ইভেন্টে আমন্ত্রণ জানানো যাবে ফেইসবুক বন্ধুদেরকেও। ফেইসবুক লাইভ ভিডিও’র শুধু অডিও শোনার ফিচার চলে এসেছে এরই মধ্যে। ফেইসবুক অ্যাকাউন্ট না থাকলে বা ইন্টারেনেট সংযোগের বাইরে থাকলেও সমস্যা নেই, ‘টোল ফ্রি’ নম্বরে কল করলেই শোনা যাবে লাইভ স্ট্রিমের অডিও।

এ সপ্তাহে গেইম স্ট্রিমের জন্য নিয়ে আসা হয়েছে ফেইসবুক গেইমিং অ্যাপ। অ্যাপটির মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকেই গেইম স্ট্রিম করা সম্ভব হবে। নিজেদের ‘স্টারস’ প্রক্রিয়াও অনেক দেশ ও পেইজের জন্য নিয়ে আসছে ফেইসবুক। স্টারস প্রক্রিয়াটি অনেকটা টুইচের বিটসের মতো। স্টার কিনে তা স্ট্রিমারদেরকে দিতে পারেন দর্শকরা, প্রতিটি স্টারের জন্য এক সেন্ট করে পেয়ে থাকেন স্ট্রিমাররা।

লাইভ ভিডিও আপডেট এসেছে ফেইসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামেও। এখন ইনস্টাগ্রামের ওয়েব সংস্করণে থেকেই লাইভ স্ট্রিম করা সম্ভব হবে। সুবিধাটি এ মাসের শুরুতেই নিয়ে এসেছে ফেইসবুক। সামনে স্ট্রিম সেভ করে রাখার ব্যাপারেও আপডেট আসছে। ওই আপডেটে আইজিটিভি-তে ইনস্টাগ্রামের লাইভ ভিডিও সেভ করে রাখা যাবে বলে উল্লেখ করেছে এনগ্যাজেট।

বিডি নিউজ