প্রচ্ছদ

বিশ্বজুড়ে মৃত্যু দুই লাখ ছাড়াল

  |  ২১:৩০, এপ্রিল ২৫, ২০২০
www.adarshabarta.com

কোটি মানুষের ফুড প্যাকেজ ঘোষণা আমিরাত শাসকের শনাক্ত : ২৮,৯০,৩৪৪ মৃত : ২,০১৫০১ সুস্থ : ৮২৪,৮৪৩

আদর্শ বার্তা ডেস্ক :
মারণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ২ লাখের কোটা। গত বছরের শেষ দিন চীনের উহানে একজনের মৃত্যুর মধ্যদিয়ে যে প্রাণহানির সূচনা হয়, বিশ্বের সকল প্রান্তে ছড়িয়ে পড়ে অর্ধ লাখ মানুষের মৃত্যু হয় গত ২ এপ্রিল অর্থাৎ ৩ মাস ১ দিনে। পরবর্তীতে লাখ পূর্ণ হয় গত ১০ এপ্রিল এবং দুই লাখ পূর্ণ হল গতকাল অর্থাঃ প্রাদুর্ভাবের ৩ মাস ২৬ দিনে। গতকাল রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৬৭ হাজার ৫৭৪ জন। এর মধ্যে মারা গেছে ২ লাখ ৪০০ জন। আর সুস্থ হয়ে পরিবারে ফিরে গেছেন ৮ লাখ ১৯ হাজার ৩১০ জন।
এদিকে গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বের বিভিন্ন প্রান্তে মৃত্যু হয়েছে- যুক্তরাজ্যে ৮১৩, মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৪৫, ইতালিতে ৪১৫, স্পেনে ৩৭৮. বেলজিয়ামে ২৩৮, মেক্সিকোয় ১৫২, হল্যান্ডে ১২০, ইরানে ৭৬, রাশিয়ায় ৬৬, জার্মানিতে ৪২, সুইডেনে ৪০, ব্রাজিলে ৩৪, ইন্দোনেশিয়ায় ৩১, পর্তুগালে ২৬ এবং ফিলিপাইনে ১৭ জনের।
বিশ্বের অনেক দেশের মতো পাকিস্তানেও গতকাল শনিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। দেশটিতে আগামী ৯ মে পর্যন্ত লকডাউন বলবৎ থাকার পরও আলেমগণের একাংশের চাপে জামাতে নামাজ ও তারাবিহ পড়ার অনুমতি দেয়া হয়েছে। তবে রাজনৈতিক নেতৃবৃন্দ জনগণকে সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে ঘরে ফরজ ও তারাবিহ নামাজ আদায়ের অনুরোধ জানিয়েছেন।
পরিকল্পনামন্ত্রী আসাদ উমর শুক্রবার ঘোষণা করেছেন যে সরকার এই রোগ নিয়ন্ত্রণে আরোপিত দেশব্যাপী লকডাউন ১৫ দিনের মধ্যে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিধিনিষেধগুলি এখন ৯ মে অবধি থাকবে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বাজদার পবিত্র মাস শুরুর দিকে জনগণের শুভেচ্ছা জানাতে গিয়ে বলেছিলেন যে, দেশটি ‘মানুষের সামাজিক দূরত্ব বজায় রাখার প্রত্যাশা করছে’। টুইটারে একটি পোস্টে বাজদার লোকদের ‘রমজানে বাড়িতে নামাজ পড়াকে অগ্রাধিকার দেয়ার’ আহ্বান জানান।
সিন্ধু সরকারের মুখপাত্র মুর্তজা ওহাব আশা প্রকাশ করেন যে, লোকেরা ‘আশেপাশের লোকদের করোনাভাইরাস থেকে রক্ষা করে’ রমজান পালন করবে।
খাইবার পাখতুনখোয়া সরকারের মুখপাত্র আজমল উজির নোভেল করোনভাইরাস আটকাতে প্রশাসনের যে সতর্কতামূলক ব্যবস্থায় সহায়তার জন্য জনসাধারণ, আলেম সমাজ এবং অন্যান্য মহলকে অনুরোধ করেছেন। এক সংবাদ সম্মেলনের সময় তিনি উচ্চ আয়ের নাগরিক এবং সমাজসেবীকে রমজানের সময় অভাবী লোকদের সাহায্য করার আহ্বান জানান।
বৃহস্পতিবার রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মুফতি মুনিবুর রেহমান বলেন যে, মসজিদে জামাতে নামাজের জন্য সরকার ঘোষিত ২০ দফা মানসম্পন্ন অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুসরণ করা নিশ্চিত করা সকল ইমাম ও মসজিদ প্রশাসনের বাধ্যতামূলক। তিনি আরও বলেন, এই রমজানে মসজিদে লোকদের ইফতার করতে দেয়া হবে না।
কোটি মানুষের ফুড প্যাকেজ ঘোষণা আমিরাত শাসকের
পবিত্র রমজান উপলক্ষে ১ কোটি মানুষের জন্য একটি ফুড প্যাকেজের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে বসবাসরত অভাবী পরিবারগুলোর জন্য এ বরাদ্দ দেয়া হয়েছে। গত শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুমের স্ত্রী আমিরাত ফুড ব্যাংকের বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান শেখ হিন্দ বিনতে মাকতুম বিন জুমআহ আল মাকতুম এ প্যাকেজ ঘোষণা করেন। ১ কোটি মানুষের জন্য বরাদ্দকৃত এ ফুড প্যাকেজ আরব আমিরাতে বসবাসরত অভাবী পরিবারগুলোর জন্য দেশের বৃহত্তম জাতীয় ঘোষণা হিসেবে বিবেচিত হচ্ছে। মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গ্লোবাল ইনিশিয়েটিভস ফাউন্ডেশন কমিউনিটি সংহতি তহবিলের সহযোগিতায় বিনামূল্যে খাবার বিতরণের এই কার্যক্রম আয়োজন করছে।
করোনা দূর না করা পর্যন্ত ঘরই হোক মন্দির-মসজিদ : মমতা
মুসলিম স¤প্রদায়কে পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সবার প্রতি শান্তি ও স¤প্রীতি বজায় রাখারও আহ্বান জানান তিনি। পাশাপাশি করোনা পরিস্থিতিতে মন্দিরে প্রার্থনা করার জন্যে বা মসজিদে নামাজ পড়ার জন্যে যাতে কেউ সমবেত না হন; সে কথাও বারবার মনে করিয়ে দেন। করোনা ভাইরাসের বিরুদ্ধে এই কঠিন যুদ্ধে জয়লাভ না করা পর্যন্ত আমাদের ঘরই হোক মন্দির-মসজিদ, এ আহ্বান জানান মমতা। রাজ্যের মানুষকে তিনি জানান, ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে ১০০ জনেরও বেশি মানুষ করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে জয়লাভ করেছেন। ‘তাই যদি ঠিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারি বিধিনিষেধগুলো মানা যায়; তবে অবশ্যই করোনার আঁধার কেটে যাবে,’ -বলেন তৃণমূল নেত্রী।