প্রচ্ছদ

মে দিবস ২০২০ উপলক্ষে তারেক রহমান ও মির্জা ফখরুলের বাণী

  |  ০৯:১৫, মে ০১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

মহান মে দিবস ২০২০ উপলক্ষে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের বাণী: মহান মে’ দিবস উপলক্ষে আমি দেশ-বিদেশে কর্মরত সকল বাংলাদেশী শ্রমিক-কর্মচারীসহ সারা বিশ্বের সকল মেহনতী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।

১৮৮৬ সালের এই দিনে উত্তর আমেরিকার শ্রমজীবি জনগণ দৈনিক ৮ ঘন্টা কাজ,ন্যায্য মুজুরী ও শোভন জীবনের জন্য যে ঐক্যবদ্ধ আন্দোলনের সূচনা করেছিলেন এবং তার পরবর্তী দিনগুলোতে জীবন দিয়ে যে লড়াই সফল করেছিলেন-তারই স্বীকৃতি হিসাবে আজ বিশ্বব্যাপী “১লা-মে” মহান মে’দিবস হিসাবে পালিত হচ্ছে। এই দিনটি তাই শ্রমজীবি মেহনতী মানুষের ঐক্য,সংগ্রাম ও বিজয়ের প্রতীক।

এ বছর করোনা ভাইরাসে আক্রান্ত বিশ্বের শ্রমজীবি মানুষ সংকটের মধ্যেও জীবন বাজী রেখে দেশ ও মানুষের জন্য কাজ করে যাচ্ছে। তাদের এই সাহসী কর্মকান্ডের চালিকা শক্তিও মহান মে’ দিবসের চেতনা। মানবজাতির এই নিদারুন সংকট কালে শ্রমজীবি ও পেশাজীবি জনগণের এমন সাহস ও ত্যাগের ফলেই প্রায় স্থবির অর্থনীতির চাকা,এখনও ঘুরছে-মানুষ সেবা ও চিকিৎসা নিতে।

আমি জাতীয় ও আন্তর্জাতিক সেবা, শিল্প ও ব্যবসা খাতের সকল মানুষকে এই মহান দিনে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি এবং তাদের কল্যাণ ও সুরক্ষায় এগিয়ে আসার জন্য সরকার, মালিক এবং সমাজের সর্বস্তরের জনগণের প্রতি আহবান জানাচ্ছি।
মহান মে দিবস অমর হোক।

মহান মে দিবস ২০২০ উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বাণী

অপ্রতিরোধ্য করোনা ভাইরাসের আক্রমণে বিপর্যস্ত বিশ্বে এবার মহান মে’ দিবস পালিত হতে যাচ্ছে। শ্রমজীবি জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের বিজয়ের এই ঐতিহাসিক দিনে আমি আমার নিজের এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষ থেকে দেশ-বিদেশে কর্মরত সকল বাংলাদেশী শ্রমিকসহ সারা বিশ্বের শ্রমজীবি-কর্মজীবি জনগণকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

বাংলাদেশের শ্রমজীবি মানুষ এখনও মহান মে’ দিবসের অর্জন দৈনিক ৮ ঘন্টা কাজ, ন্যায্য মুজুরী ও শোভন জীবন থেকে বঞ্চিত। কিন্তু তার পরেও তারাই দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে, বিদেশে উপার্জন করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে। এই দু:সময়েও তারা রোগাক্রান্ত মানুষের সেবা দিয়ে যাচ্ছে।

মহান মে’ দিবসের প্রাক্কালে আমি বাংলাদেশের শ্রমজীবি, কর্মজীবি, পেশাজীবি জনগণের অবদান বিবেচনা করে তাদের প্রাপ্য অধিকার, ন্যায্য মুজুরী ও শোভন জীবন নিশ্চিত করার জন্য সরকার ও মালিক পক্ষের প্রতি আহবান জানাচ্ছি।

মহান মে দিবস অমর হোক।

সুত্র: শীর্ষ খবর ডটকম