প্রচ্ছদ

অর্থনীতিতে পতনের দিকে যুক্তরাষ্ট্র, উত্থান হবে চীনের

  |  ০৪:২৪, মে ১০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

নভেল করোনাভাইরাসের ধাক্কায় স্মরণকালের ইতিহাসে সবচেয়ে বড় অচলাবস্থায় পড়েছে বিশ্ব অর্থনীতি। বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের অর্থনীতিও এরইমধ্যে ভঙ্গুর অবস্থায় পড়েছে। আগামীদিনে দেশটির অর্থনৈতিক শক্তি আরও দুর্বল এবং বিশ্ব অর্থনীতিতে চীনের প্রবল উত্থান হবে বলে মনে করছেন মার্কিন ধনাঢ্য ব্যবসায়ী রে ডালিও।

নিক্কেই এশিয়ান রিভিউকে এক সাক্ষাৎকারে ব্রিজওয়াটার অ্যাসোসিয়েশনের কো-চেয়ারম্যান রে ডালিও করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিয়ে এমনই মন্তব্য করেছেন।

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী মহলে প্রভাবশালী রে ডালিও মনে করছেন যুক্তরাষ্ট্র বর্তমানে ঋণের স্তূপে চাপা পড়ে আছে। এই সংকট কাটাতে দেশটিকে কিছুদিনের মধ্যে ডলার ছাপাতে হতে পারে। আর এটা হলে মার্কিন ডলারের পতন ঘটবে। বিশ্ব বাজারে ডলারের মূল্য অবিশ্বাস্যভাবে কমে যাবে। এর ফলে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক শক্তি দুর্বল হয়ে পড়বে।

নিক্কেই এশিয়ান রিভিউকে ডালিও বলছেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পতনে আরও প্রবলভাবে চীনের উত্থান হতে যাচ্ছে। গত ১০ বছরে চীন বৈশ্বিক পুঁজিবাজারে একটা শক্ত অবস্থান তৈরি করেছে। তাদের বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা রয়েছে। এটি দেশটিকে সাম্রাজ্য বিকশিত করতে ভূমিকা রাখবে।

ডালিওর মতে, করোনা পরবর্তী বিশ্ব নেতৃত্বেও বিরাট পরিবর্তন আসবে। বিশ্ব নেতৃত্বই কল্পনাতীতভাবে পাল্টে যেতে পারে। ইতিহাসের কয়েকটি ঘটনা টেনে তিনি উদাহরণ দেখিয়ে বলেন, ‘সব সাম্রাজ্যের উত্থান ও পতন নির্ভর করে তাদের ঋণ ও মুদ্রার ওপর। এক্ষেত্রে আমরা ব্রিটিশ এবং ডাচ সাম্রাজ্যের অভিজ্ঞতা দেখেছি।’

বিশ্লেষকরাও বলে আসছেন, করোনাভাইরাসের প্রকোপে বদলে যাচ্ছে বিশ্ব পরিস্থিতি। মুক্তবাজারের হাত ধরে বিশ্বের শীর্ষ উৎপাদনকারীতে পরিণত হওয়া চীন থমকে যাওয়া অর্থনীতিকে ফের বেগবান করতে শুরু করেছে। অন্যদিকে করোনা প্রকোপের মধ্যে যুক্তরাষ্ট্র তার অভ্যন্তরীণ অর্থনীতি সামলাতেই ব্যতিব্যস্ত হয়ে পড়েছে।