প্রচ্ছদ

সিলেট লেখক ফোরামের শিক্ষাসামগ্রী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

  |  ১৩:৩৫, নভেম্বর ১০, ২০২২
www.adarshabarta.com

 

সিলেট অফিস:

সিলেট লেখক ফোরামের উদ্যোগে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা সামগ্রী, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১০নভেম্বর বৃহস্পতিবার বিশ্বনাথের শাহ আমিন উল্লাহ মাদরাসায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ফোরাম সভাপতি ও মাদরাসা পরিচালনা কমিটির সহ সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল এর সভাপতিত্বে ও মাদরাসার সুপার ক্বারী মাওলানা ছাদিকুর রহমানের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট এন্ড হসপিটালের সহকারী অধ্যাপক বিশিষ্ট রেটিনা বিশেষজ্ঞ গীতিকবি ডা: মোঃ জহিরুল ইসলাম অচিনপুরী। প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি সিলেট জেলা শাখার সাবেক সভাপতি মাহবুবুল আলম মিলন।

শাহ আমিন উল্লাহ মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও ভুমিদাতা শাহ আমিন উল্লাহর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ব শান্তি প্রয়াসের কবি এখলাসুর রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য সাজিদুর রহমান সোহেল, এস এ টিভির বাহরাইন প্রতিনিধি সালেহ আহমদ সাকী, বিশ^নাথ পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর শামীম আহমদ, মাদরাসা জেনারেল কমিটির সভাপতি মোঃ ওয়ারিছ আলী।

বক্তারা বলেন, সিলেট লেখক ফোরাম ২০০৪ থেকে সিলেট বিভাগ তথা বাংলাদেশে সাহিত্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক বিশ্বে ও বাংলা ভাষার আরও উৎকর্ষ সাধনে ও সাহিত্য চর্চায় অনন্য ভুমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্তসহ যুক্তরাজ্য, ইউরোপ, সৌদি আরব, আরব আমিরাত, কাতার, ভারতসহ বিভিন্ন দেশে আয়োজন করে যাচ্ছে সাহিত্য সভা ও বর্ণিল এবং ব্যতিক্রমধর্মী বিভিন্ন অনুষ্ঠানের। তারই ধারাবাহিকতায় শিশু কিশোরদের নিয়ে আজকের এই বর্ণিল আয়োজন।

তারা আরও বলেন, বিগত ১৮বছরে সিলেট লেখক ফোরামের অর্জন অনেক। সাহিত্য চর্চার পাশাপাশি তারা সেবামুলক ব্যাপক কাজ করে নজর কেড়েছেন সকলের। বন্যা করোনা প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন সময়ে গরিব অসহায় দুর্গতদের মধ্যে ফুড প্যাক বিতরণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, লেখক সাংবাদিকদের সহযোগিতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, পরিবেশ উন্নয়নে বৃক্ষ রোপন, বীর মুক্তিযোদ্ধা, লেখক কবি সাহিত্যিক গুণীজন ও রতœগর্ভা মা সম্মাননা, আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন, প্রকাশনা উৎসব, বিবাহ সহায়তা, ফ্রি মেডিকেল ও আই ক্যাম্পের আয়োজন, অগ্রজ কবি সাহিত্যিক গুণীজনদের বাড়ীতে গিয়ে তাদের সম্মানে সাহিত্য সভার আয়োজন, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, পিঠা ঘুড়ি ও ক্রীড়া উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্ম এবং শিক্ষা সামগ্রী বিতরণসহ অগণিত কাজ করেছেন। আমরা এসব কার্যক্রমকে সাধুবাদ জানাই।

তারা সিলেট লেখক ফোরামের কার্যক্রমের ভুয়ুসি প্রশংসা করে আরও বলেন, আমাদের ভবিষ্যত প্রজন্ম তথা ছাত্র ছাত্রীদের মেধার বিকাশে এ ধরনের আয়োজন আরও ব্যাপকভাবে করা প্রয়োজন।

ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল অনুষ্ঠানে আগত অতিথি ও শুরু থেকে সকল সহযোগিতা প্রদানকারী গুণীজনদের অভিনন্দন জানান এবং ভবিষ্যত কার্যক্রমে সকল মহলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

সভা শেষে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে মহান রাব্বুল আলামীনের দরবারে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।