প্রচ্ছদ

ডা: জহির অচিনপুরীর ঈদের বাতচিত কইলজাভুনা

  |  ১০:১০, জুলাই ১০, ২০২২
www.adarshabarta.com

 

কইলজাভুনা 

ডা: জহির অচিনপুরী

“মানুষ এমনো আছে, কইলজা ভুনা কইরাও দিলে কইবো লবন কম হইছে”

কুরবানীর ঈদে আমাদের বাসায় ট্র্যাডিশন হলো দুপুরে কইলজা ভুনা দিয়ে খাওয়া। আমি খেতে বসেছি আমাদের সব বাচ্চা কাচ্চাদের সাথে নিয়ে। সবার বড় চাচা বা বড় মামা আমি। আমি কীভাবে নিঃশব্দে খেতে পারি।
ছোট একটা ভাতিজাকে প্রশ্ন করলাম, ” মনে করো, তোমার চোখ বাঁধা, তোমাকে মুরগি আর হাঁসের মাংস খেতে দেওয়া হলো, বলতে পারবা কোনটা মুরগী, কোনটা হাঁস?” সে আটকে গেলো। কিঞ্চিৎ বড়ো একজন বললো গন্ধ ও স্বাদ দিয়ে বুঝতে পারবো। বড়ো এক ভাতিজাকে বললাম, “গরু ও মহিষের মাংসের তফাৎ বুঝতে পারবা খেয়ে? ” সে বললো, ‘পারবো’। আমি বললাম, আমি দিল্লীতে একবার ধরা খেয়েছি। আমরা কয়েক মুসলিম চিকিৎসক দিল্লীতে ট্রেনিং এ ছিলাম। খুব গরুর গোশত খেতে ইচ্ছা হচ্ছিলো। অনেক খোঁজাখুজি করে হযরতনগর নামে এক মুসলিম এলাকায় গলির ভিতরে এক রেস্টুরেন্ট পেলাম। জিজ্ঞেস করলাম, বীফ আছে? বললো আছে। বাহ, খেয়ে দেয়ে হোটেল থেকে হোস্টেলে এসে কী নাচ! গরুর গোশত খেয়ে এসেছি! অন্যরা বললো, অসম্ভব! হতেই পারে না! দিল্লীতে গরুর গোশত মিলে না। তুই আসলে মহিষের গোশত খেয়ে এসেছিস। আরেকদিন ওদেরকে নিয়ে গিয়েছিলাম। ওরা খেয়ে প্রমাণ করলো ওটা মহিষের মাংসই ছিলো। আমি গরু ও মহিষের গোশতের তফাৎ বুঝতে পারিনি। বাফেলো থেকেও বীফ হয় জানতামই না।
যাই হোক এবার বাচ্চাদের জিজ্ঞেস করলাম ‘কইলজা’ কি জিনিস? কেউ কয় হার্ট, কেউ কয় লিভার। আমি বললাম, আবেগ বা ইমোশনের ভাষায় কইলজা মানে হার্ট বা হৃদয়। আর খাদ্য তালিকায় যে কইলজা আসে তা লিভার বা যকৃত। তবে কইলজা ভুনাতে শুধু লিভার থাকে না। লিভারের সাথে থাকে –
ফুসফুসের টুকরো
হৃৎপিণ্ডের টুকরো
অগ্ন্যাশয় (Pancreas) এর টুকরো
কিডনী বা বৃক্কের টুকরো

সিলেটি ভাষায় যকৃতকে বলে কইলজা। তো ফুসফুসকে কি বলে? সবাই চুপ। বললাম ফুসফুসকে ‘হুল্লা বা ফুল্লা’ বলে। হার্টকে সিলেটি ভাষায় কি বলে? কেউ পারলো না। বললাম হার্টকে সিলেটি ভাষায় বলে গুড়দা। আর অগ্ন্যাশয়কে বলে তিলি এবং কিডনীকে বলে গুড়্দ।

কইলজা ভুনা খেতে খেতে বুঝলাম সিলেটি ভাষার তিন চতুর্থাংশ বাংলা ভাষায় খেয়ে ফেলেছে।