প্রচ্ছদ

যুক্তরাজ্যেও আলো ছড়াচ্ছেন লেখক, কবি ও সাংবাদিক সৈয়দ মাসুম

  |  ০২:১৬, ডিসেম্বর ১২, ২০২১
www.adarshabarta.com
কে এম আবুতাহের চৌধুরী:
বিশিষ্ট লেখক,গবেষক ও কবি সৈয়দ মাসুমকে ধন্যবাদ ।তিনি বসবাস করেন যুক্তরাজ্যের বারমিংহাম শহরে ।জন্ম গ্রহণ করেছেন মৌলভীবাজার জেলার কমলগঞ্জের খুশালপুরে ।একটি বনেদী ও সম্ভ্রান্ত পরিবারের সন্তান ।সম্প্রতি তাঁর লেখা প্রকাশিত তিনটি বই তিনি ডাকযোগে আমার কাছে পাঠিয়েছেন ।একটি হচ্ছে -বিলেতে কমলগঞ্জের শতজন।অপর দু’টি হচ্ছে কাব্যগ্রন্থ -অরক্ষিতার আর্তনাদ ও বিধ্বস্ত প্রাচীর ।
সৈয়দ মাসুম লিখছেন আশির মধ্যভাগ থেকে ।১৯৯১ সালে প্রকাশিত হয় প্রথম কাব্য গ্রন্থ ‘বিসরগ বন্ধনে ‘।দেশে একটি ডিগ্রী কলেজে অধ্যাপনা করেছেন এক যুগ ।অনেক ম্যাগাজিন সম্পাদনা করেছেন ।
১৯৭৩ সালে জন্ম ।২০০৩ সাল থেকে স্থায়ীভাবে বসবাস করছেন বারমিংহামে ।ক্যাটারিং ব্যবসা ও প্রপারটি ব্যবসায় জড়িত ছিলেন ।বৃটেনের এই ব্যস্ত জীবনেও তিনি গবেষণা ,লেখালেখি,সাহিত্য চর্চা ,সাংবাদিকতা চালিয়ে যাচ্ছেন পুরোদমে।তিনি বাংলা মেইল পত্রিকার সাহিত্য সম্পাদক ।
‘বৃটেনে কমলগঞ্জের শতজন ‘গ্রন্থটি লিখতে ও প্রকাশ করতে তিন বছর সময় লেগেছে ।এর আগে কোন জেলা বা উপজেলার ১০০ জনের জীবনী নিয়ে এমন বই বিলেত থেকে প্রকাশ হয়নি ।তিনি নতুন এক ইতিহাস সৃষ্টি করলেন ।বাংলাদেশে থাকতে আমি পড়েছিলাম মরহুম ফজলুর রহমান খানের লেখা গ্রন্থ ‘সিলেটের একশত একজন ‘।যে গ্রন্থে আমার আব্বা চাচা ও দাদাদের উপর অনেক ঐতিহাসিক তথ্য দিয়ে লেখা রয়েছে ।সৈয়দ মাসুম বৃটেনে কমলগঞ্জের প্রতিষ্ঠিত একশ’ জনকে পরিচয় করে দিয়েছেন ।কমলগঞ্জের কৃতি সন্তানদের এক মলাটের ভেতর নিয়ে এসেছেন ।কমলগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেছেন ।এ বইটি অন্য লেখকদের নিজ এলাকা নিয়ে লেখার জন্য অনুপ্রেরণা যোগাবে।২৪৬ পৃষ্ঠার এ বইটি প্রকাশ করেছে সিলেটের বাসিয়া প্রকাশনী ।
কবিতা গ্রন্থ দু’টিতে ফুটে উঠেছে ব্যথিতের বেদন ,অসহায়দের কান্না ,অন্যায়ের প্রতিবাদ ,ইস্যুভিত্তিক মনের ভাব ,ও শিক্ষণীয় কবিতা ।তরুন বয়সে এমন সাহিত্য সাধনা আমাকে বিমোহিত করেছে ।আমি প্রকাশিত তিনটি বই এর বহুল প্রচার কামনা করছি ।
মানুষের অদম্য ইচ্ছা শক্তি থাকলে অনেক কিছু করতে পারে ।সৈয়দ মাসুমের যথেষ্ঠ ইচ্ছা শক্তি ও সমাজকে কিছু দেওয়ার মানসিকতা রয়েছে ।আমি মাসুমকে ধন্যবাদ জানাই ।মাসুমের পিতা মাতার জন্য দোয়া করি ।সৈয়দ মাসুমের কাছ থেকে আরো সৃজনশীল সৃষ্টি আশা তরি ।মহান আল্লাহ দীর্ঘজীবি করুন ।
কে এম আবুতাহের চৌধুরী
সভাপতি, ইউ কে বাংলা প্রেস ক্লাব