প্রচ্ছদ

বাড়তে পারে বৃষ্টি, আসছে ঘূর্ণিঝড় আম্ফান

  |  ১৩:২৩, মে ০১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

গত কয়েকদিন ধরে মুখ গোমড়া করে বসে আছে আকাশ। এখন পর্যন্ত মেজাজ বদলের কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছে না। উল্টো সাধারণ ছুটির এই শুক্রবারের সকালেও সে বাড়িয়েছে বৃষ্টিপাতের পরিমাণ।

আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি আরো বাড়তে পারে। সেই সঙ্গে দমকা হাওয়া ও বজ্রপাতও হতে পারে। আগামী কয়েকদিন বৃষ্টির এই ধারা অব্যাহত থাকতে পারে। বিশেষ করে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টি বেশি হতে পারে। এদিকে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় আসছে। তার নাম ‘আম্ফান’।

গতকাল বৃহস্পতিবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়। এদিন রাজধানীতে সকাল ছয়টা থেকে সন্ধা ছয়টা পর্যন্ত এক মিলিমিটার বৃষ্টি হয়। সেই তুলনায় দেশের অন্যান্য অঞ্চলে বৃষ্টি ভালোই হয়েছে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে বলা হয়, বৃহস্পতিবারের মধ্যে আন্দামান সাগরের কাছে একটি নিম্নচাপ তৈরি হবে। যা দুই–তিন দিনের মধ্যে ঘূর্ণিঝড় আম্ফানে পরিণত হবে। কিন্তু গতকাল তা হয়নি। আজ শুক্রবার যে হবে, সে নিশ্চয়তা নেই। আবহাওয়াবিদেরা বলছেন, আবহাওয়ার ধরনই এমন। শতভাগ নিশ্চিত করে কিছু বলা যায় না। শুধু সম্ভাব্যতার কথা বলা যায়।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, শুক্রবার বৃষ্টি বাড়তে পারে। আর শুক্র বা শনিবারের মধ্যে আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সব লক্ষণ আছে।

ভারতের আনন্দবাজার পত্রিকা বলছে, উত্তরপ্রদেশ ও বিহারের ওপরে একটি ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। তারই জেরে মেঘ তৈরি হয়ে ঝড়বৃষ্টি হতে পারে।