প্রচ্ছদ

দেশের একটি ঘরও অন্ধকারে থাকবে না : প্রধানমন্ত্রী

  |  ০৮:২৬, আগস্ট ২৭, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের একটি ঘরও অন্ধকারে থাকবে না। প্রতিটি ঘর পর্যায়ক্রমে বিদ্যুতের আলোয় আলোকিত হবে। এটা আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি। ২০২১ সাল নাগাদ প্রতিটি ঘরে বিদ্যুতের আলো যাবে। ২০০৯ সালে বিদ্যুতের ব্যবহারকারী ছিল ৪৭ ভাগ, আজ ৯৭ দশমিক ৫০ ভাগ মানুষ বিদ্যুৎ ব্যবহার করছে।

আজ বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে দুটি বিদ্যুৎকেন্দ্র, ১১টি গ্রিড উপকেন্দ্র ও ছয়টি সঞ্চালন লাইন এবং ৩১ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে। এ সময়ে বাংলাদেশ শতভাগ বিদ্যুতায়িত হবে। একইসঙ্গে বিদ্যুৎ ব্যবহারে সবাইকে মিতব্যায়ী হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘যেখানে বিদ্যুৎ দেওয়া সম্ভব হচ্ছে না সেখানে আমরা সোলারের ব্যবস্থা করে দিয়েছি। বিশেষ করে চরাঞ্চলে সোলার ব্যবহার যাতে নিশ্চিত হয় সে ব্যবস্থা করা হয়েছে। এ পর্যন্ত ৫৮ লাখ সোলার দেওয়া হয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতের আলো জ্বলবে। ২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। দিন যতই যাচ্ছে বিদ্যুতের ব্যবহার আরো বৃদ্ধি পাচ্ছে। কারণ আমরা ডিজিটাল বাংলাদেশে তৈরি করেছি। ফলে গ্রামগঞ্জে পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধি পেয়েছে।’

সরকারপ্রধান বলেন, ‘গ্রামের মানুষ যেন সব সুযোগ-সুবিধা পায়, সে বিষয়ে আমাদের ভাবতে হবে। শুধু শহরের মানুষকে সুযোগ-সুবিধা দিলে হবে না, গ্রামে এখন অনেক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আমরা বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছি।’