প্রচ্ছদ

ইংল্যান্ডে প্রবেশকালে কোয়ারেন্টাইন করতে হবে না: ৫৯ টি দেশের তালিকা প্রকাশ

  |  ২০:৫৬, জুলাই ০৩, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

যে দেশগুলি থেকে লোকজন ইংল্যান্ডে প্রবেশ করবে তাদের জন্য কোয়ারেন্টাইন প্রযোজ্য হবে না তার একটি সম্পূর্ণ তালিকা প্রকাশ করা হয়েছে।

তালিকার ৫৯ টি দেশ এবং ১৪ টি ব্রিটিশ বিদেশের অঞ্চল থেকে ভ্রমণকারী লোকদের ইংল্যান্ডে আগমনকালে কোয়ারেন্টাইন করতে হবে না যদি না তারা এমন কোনও জায়গায় ভ্রমণ না করে যা ছাড় নয়।

গ্রীস, স্পেন, ফ্রান্স এবং বেলজিয়াম সহ দেশগুলি এই তালিকায় রয়েছে, যা ১০ জুলাই থেকে কার্যকর হবে।

আগামী ১০ জুলাই থেকে যারা ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেন থেকে বৃটেনে প্রবেশ করবেন, তাদেরকে ১৪ দিন হোমকোয়ারেন্টাইনে থাকতে হবেনা। অর্থ্যাৎ তারা ১০ জুলাই থেকে যেদিন বৃটেনে প্রবেশ করবেন, ঐদিনই বৃটেনের সর্বত্র ভ্রমণ করতে পারবেন কোনো বাঁধা নিষেধ ছাড়া। আজ শুক্রবার এই ঘোষণা দিয়েছে বৃটিশ সরকার।

তবে চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন এবং পর্তুগালের মতো দেশগুলি নয়, অর্থাত্ তাদের আগমনকারীদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করতে হবে।

স্কটল্যান্ড এবং ওয়েলস ভ্রমণ বিধিনিষেধকে স্বাচ্ছন্দ্য করবে কিনা তা সিদ্ধান্ত নিতে পারেনি এবং পরিবর্তনগুলি “শাম্বলিক” হিসাবে বর্ণনা করা হয়েছে।

যুক্তরাজ্য এবং প্রজাতন্ত্রের আয়ারল্যান্ডের বাইরে থেকে আগত দর্শনার্থীদের জন্য উত্তর আয়ারল্যান্ডেও পৃথকীকরণের নিয়মগুলি কার্যকর থাকবে।

মামলার সংখ্যা হ্রাস পাওয়ায় করোনাভাইরাসকে দেশে প্রবেশ বন্ধ করার জন্য জুনের গোড়ার দিকে এই বিধিনিষেধগুলি কার্যকর হয়।

ইংল্যান্ডে পৌঁছানোর পরে যাত্রীদের যোগাযোগের তথ্য সরবরাহ করতে হবে।

তালিকায় থাকা কয়েকটির মধ্যে রয়েছে তুরস্ক এবং সাইপ্রাসের মতো জনপ্রিয় স্বল্প-দূরত্বের স্থানগুলির পাশাপাশি অস্ট্রেলিয়া, বার্বাডোস, হংকং, জাপান, নিউজিল্যান্ড এবং ভিয়েতনাম সহ দীর্ঘ দূরত্বের স্থানগুলি।

শনিবার থেকে “সমস্ত প্রয়োজনীয় ভ্রমণ” এর বিরুদ্ধে ফরেন অফিসের পরামর্শ থেকে অব্যাহতিপ্রাপ্ত দেশগুলির একটি তালিকাও প্রকাশিত হয়েছে।

পরামর্শটি পর্তুগালের জন্য তোলা হয়েছে তবে কেবল আজারেস এবং মাদেইরার জন্য।

সরকার বলেছে যে স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে ভ্রমণের তথ্য সঠিকভাবে প্রশাসনের দ্বারা প্রকাশ করা হবে।

পরিবহণ সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন, গত সপ্তাহে পৃথকীকরণের ঘোষণা দেওয়া হয়েছিল – দেশটির তালিকা চূড়ান্ত করতে বিলম্ব হয়েছে – এই আশ্বাসে যুক্তরাজ্যের চারটি দেশ সম্মিলিত সিদ্ধান্তে পৌঁছতে পারে।

তিনি বলেছিলেন যে স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডের সমন্বয় করার এবং এই পরিবর্তনগুলি আরও সহজ করার জন্য “এখনও একটি সুযোগ” রয়েছে।

তবে স্কটল্যান্ড এবং ওয়েলস উভয়ের প্রথম মন্ত্রীরা সরকারের সমালোচনা করেছেন, নিকোলা স্টারজেন বলেছিলেন যে যুক্তরাজ্য সরকারের “শ্যাম্বলিক সিদ্ধান্ত গ্রহণ” দ্বারা স্কটল্যান্ডকে টেনে নেওয়া যায় না।

ওয়েলশের প্রথমমন্ত্রী মার্ক ড্রেকফোর্ড বলেছিলেন যে এই পদ্ধতিটি “সম্পূর্ণ শাম্বলিক” ছিল।

তবে তিনি যোগ করেছেন যে সম্ভবত ওয়েলশ সরকারও ইংল্যান্ডের মতো একই ব্যবস্থা চাপিয়ে দেবে, যদি ওয়েলসের প্রধান মেডিকেল অফিসার অনুমোদন দেন।