প্রচ্ছদ

নিউইয়র্কে বসানো হলো ‘ট্রাম্প মৃত্যুঘড়ি’

  |  ০২:১২, মে ১৩, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির (নিউ জার্সি) আমেরিকা :

করোনা মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকায় সন্তুষ্ট নন অনেকে। এ নিয়ে চলছে বেশ আলোচন-সামালোচনা। তবে এরই মধ্যে দেশটিতে বসানো হলো ‘ট্রাম্প মৃত্যুঘড়ি’। এটি বানিয়েছেন চলচ্চিত্র নির্মাতা ইউজিন জারেকি।

নিউইয়র্কের টাইমস স্কয়ারে একটি ভবনের ছাদে এই ঘড়ি বসানো হয়েছে। তবে এটি আসলে একটি বিলবোর্ড, যার নাম ‘ট্রাম্প ডেথ ক্লক’। ওই বিলবোর্ডে করোনায় মৃত মানুষের সংখ্যা লেখা হয়েছে। তবে এই সংখ্যাটা হলো মার্কিন প্রেসিডেন্ট সঠিক সময়ে ব্যবস্থা না নেয়ায় করোনা ভাইরাসে কতজন মারা গেছেন, তার সংখ্যা। সোমবার পর্যন্ত ঐ বিলবোর্ডে মৃতের সংখ্যা ৪৮ হাজারের বেশি লেখা হয়েছে। এটি আবার সময়ে সময়ে আপডেট করা হচ্ছে।

‘ট্রাম্প ডেথ ক্লক’ বসানোর ব্যাখ্যায় জারেকি জানান, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগে মৃত্যুর হার ৬০ শতাংশ প্রতিরোধ করা যেতে পারত। যদি ট্রাম্প প্রশাসন সামাজিক দূরত্ব বজায় ও স্কুলবন্ধ রাখার কার্যক্রম এক সপ্তাহ আগে দিত। ১৬ মার্চের পরিবর্তে ৯ মার্চ বাধ্যতামূলক লকডাউন দিলে মৃত্যু হার অনেক কম হতো। এ ধারণা থেকেই ঘড়িটি তৈরি করা হয়েছে।

জারাকি বলেন, ইতোমধ্যে অনেক জীবন অকারণে হারিয়ে গেছে। আমরা এই সঙ্কটে আরো দায়িত্ববোধ সম্পন্ন নেতৃত্ব চাইছি।

উল্লেখ্য যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৮১ হাজার ৭৯৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১৩ লাখ ৮৫ হাজার ৮৯৩ জন। বিশেষজ্ঞরা বলছেন, নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ঘোষণার আরও এক সপ্তাহ আগে থেকে ব্যবস্থা নিলে যুক্তরাষ্ট্রে ৬০ শতাংশ মৃত্যু এড়ানো যেত। এ ৬০ শতাংশ মৃত্যু এড়ালে এখন পর্যন্ত বেঁচে যেত অন্তত ৪৮ হাজার প্রাণ। আর এই সংখ্যারই দেখা মিলছে ট্রাম্পের নামে এ ‘মৃত্যু ঘড়িতে’। এ সংখ্যা ধীরে ধীরে বেড়েই চলছে।