প্রচ্ছদ

সিলেটে ভূমিকম্পের উৎপত্তিস্থল জৈন্তাপুর

  |  ১৪:৪৮, মে ২৯, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

কয়েকঘন্টার ব্যবধানে ৫ বারের ভূমিকম্পে কেঁেপ উঠেছে পুরো সিলেট। বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলীয় শহর সিলেটে শনিবার সকাল থেকে বেলা ২টা পর্যন্ত অন্তত ৫ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। যার উৎপত্তিস্থল সিলেটের জৈন্তাপুরে ছিল বলে জানা গেছে।
এদিকে কয়েক ঘন্টার মধ্যে দফায় দফায় এমন ভূমিকম্পে জনসাধারণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আবহাওয়াবিদ ও বিশেষজ্ঞরা বলছেন সাধারণত বড় কোন ভূমিকম্পের আগে বা পরে এমন দফায় দফায় মৃদু কম্পন হতে পারে।
ঢাকা আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম বলছেন, শনিবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত পাঁচ বার কম্পন অনুভূত হয়েছে। এর মধ্যে চারটির মধ্যে রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ৪ দশমিক ১। এছাড়া ৪, ৩ ও ২ দশমিক ৮ মাত্রাও রয়েছে। এদিকে কোন কোনটি এতো মৃদু যে সব স্টেশনে মাত্রা মাপাও যায়নি।
মুমিনুল ইসলাম বলেছেন, সিলেটে এমন ঘটনা আর কখনো ঘটেনি। যদিও সিলেট অঞ্চল দীর্ঘদিন ধরেই ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে ৩টি প্লেটের সংযোগস্থলে বাংলাদেশে। সিলেটের জৈন্তায় আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে সবগুলোই ছোটো ধরণের ভূমিকম্প।
তিনি আরও বলেন, ভূমিকম্পের প্রিশক ও আফটারশক থাকে। অনেক সময় বড় ভূমিকম্পের আগে ছোট কম্পন হয়। আবার বড় ভূমিকম্প হলে তারপর ছোট ছোট কম্পন হয়। যেহেতু সিলেট অঞ্চল ভূমিকম্প প্রবণ সেজন্য সতর্ক থাকতে হবে। তাছাড়া ওই অঞ্চলে বড় ভূমিকম্পের ইতিহাস আছে।