প্রচ্ছদ

আমেরিকা-কানাডার কর্মকর্তাদের ওপর চীনের নিষেধাজ্ঞা

  |  ১৫:৩৮, মার্চ ২৯, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

যুক্তরাজ্যের পর এবার যুক্তরাষ্ট্র ও কানাডার কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। শনিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের (ইউএসসিআইআরএফ) চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান যথাক্রমে গাইল ম্যানচিন ও টনি পারকিন্সের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

দেশটির মন্ত্রণালয় আরও জানায়, কানাডার সংসদ সদস্য ও কানাডীয় সংসদের স্ট্যান্ডিং কমিটি অন ফরেইন অ্যাফেয়ার্স অ্যান্ড ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ফায়ে) ভাইস চেয়ারম্যান মাইকেল চংয়ের ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীনা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, চীনা সরকার তার জাতীয় ঐক্য, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থ রক্ষায় দৃঢ়ভাবে সংকল্পবদ্ধ। জিনজিয়াং সংক্রান্ত ইস্যুতে তাদের রাজনৈতিক কারসাজি অবশ্যই বন্ধ করতে হবে, যে কোনো রূপে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে হবে এবং ভুল পথে আরও যাওয়া থেকে বিরত থাকতে হবে। অন্যথায় তাদের আঙুল পুড়ে যাবে।

এই নিষেধাজ্ঞায় চীন, হংকং ও ম্যাকাওতে এদের সকলের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া চীনে এই তিনজনের কোনো সম্পত্তি থেকে থাকলেও তা স্থগিত করা হবে এবং চীনের কোনো নাগরিক বা প্রতিষ্ঠান এদের সঙ্গে কোনো ব্যবসায় জড়িত হতে পারবে না।

এর আগে গতকাল শুক্রবার যুক্তরাজ্যের পাঁচ এমপিসহ মোট নয়জন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। ‘মিথ্যা ও ভুল তথ্য’ ছড়ানোর কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় চীন।
রয়টার্স