প্রচ্ছদ

ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালী ইলিশ

  |  ০৭:৫৬, সেপ্টেম্বর ১১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

দেশের সমুদ্র উপকূলীয় এলাকায় ধুম পড়েছে ইলিশ শিকারের। বরিশালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালী ইলিশ। সরবরাহ বেড়ে যাওয়ায় একদিকে কর্মচাঞ্চল্য বেড়েছে জেলে ও ব্যবসায়িদের। অন্যদিকে বাজারে কমেছে ইলিশের দাম। ফলে খুশি ক্রেতারাও। তবে, বিপুল পরিমাণ ইলিশ ধরা পড়লেও তা সংরক্ষণের ব্যবস্থা না থাকায় বিপাকে পড়েছেন ব্যবসায়িরা। রপ্তানিতে নিষেধাজ্ঞাও দ্রুত প্রত্যাহারের অনুরোধ তাদের।

বৈশাখ মাস থেকে সাধারণত ইলিশের মৌসুম শুরু হলেও এবছর চিত্র ছিলো ভিন্ন। মৌসুমের শুরুতে ইলিশের দেখা মেলেনি নদী কিংবা সাগরে। তবে মৌসুমের মাঝামাঝি সময় এসে বদলে গেলো চিত্র। ঝাঁকে ঝাঁকে ধরা পড়তে শুরু করলো রুপালি ইলিশ। বরিশালে তাই জেলেদের মধ্যে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ।

ইলিশের সরবরাহ বেড়ে যাওয়ায় কমেছে দাম। যা হাসি ফুটিয়েছে ক্রেতাদের মুখে। তবে, কোন কোন ক্রেতা বলছেন, যে হারে মাছ ধরা পড়ছে সেই তুলনায় দাম কমেনি।

এদিকে, ইলিশ প্রচুর ধরা পড়লেও খুব একটা খুশি নন বরিশালের মাছের আড়তদাররা। একদিকে, সংরক্ষণের ব্যবস্থা না থাকা, অন্যদিকে করোনা অতিমারির কারণে বন্ধ রপ্তানি। দুয়ে মিলে দুর্ভাবনায় তারা। তাই দ্রুত রপ্তানির অনুমতি চাইছেন মাছের ব্যবসায়িরা।

রপ্তানি অনুমতির বিষয়টি সরকার সর্বোচ্চ মহলে জানানো ব্যবস্থ করা হবে বলে জানালেন জেলা মৎস কর্মকর্তা । এবারের মৌসুমে ইলিশ আহরণ ২ থেকে ৩ গুন বেশি হবে বলেও জানালেন এই মৎস কর্মকর্তা।