প্রচ্ছদ

মার্কিন নাগরিকত্ব ও গ্রীনকার্ডের জন্য নতুন বিধানের খসড়া প্রস্তুত করেছে সরকার

  |  ০৮:২৫, সেপ্টেম্বর ০৬, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

যুক্তরাষ্ট্রের অভিবাসন প্রক্রিয়া আরও কঠিন করা হচ্ছে। মার্কিন নাগরিকত্ব ও গ্রীনকার্ডের জন্য নতুন বিধানের খসড়া প্রস্তুত করেছে সরকার। ইমিগ্রেশন নিয়ে যারা যুক্তরাষ্ট্রে আসবেন তাদের আবেদনপত্রের সাথে পেশ করা বায়োমেট্রিকে ব্যক্তিগত বিষয়ে আরও নতুন নতুন তথ্য জমা দেয়ার বিধান করা হচ্ছে। এ ব্যাপারে ট্রাম্প প্রশাসন একটি প্রস্তাবনার খসড়া প্রণয়ন করেছে। এসব ব্যক্তিগত নতুন বিষয়ের মধ্যে থাকবে আবেদনকারীর ছবি ছাড়াও তার চোখের স্ক্যান, কন্ঠস্বরের প্রিন্ট, ডিএনএ প্রভৃতি। যারা ইতোমধ্যেই ইমিগ্রান্ট হিসাবে কোন ধরনের সরকারি সুবিধা যেমন গ্রীন কার্ড বা ওয়ার্ক পারমিট পেয়েছেন, মার্কিন নাগরিকত্ব না পাওয়া পর্যন্ত যে কোন পর্যায়ে তাদের সম্পর্কে আরো খুঁটিনাটি জানার জন্য তাদের কাছে এ ধরনের বায়োমেট্রিক চাওয়ার ক্ষমতা এই বিধিতে সরকারকে দেয়া হচ্ছে।

এই বিধান কার্যকর হলে তা হবে ইমিগ্রান্ট ও মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের ক্ষেত্রে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় ধরনের পদক্ষেপ, যা কিনা নাগরিকদের ব্যক্তিগত প্রাইভেসির জন্য উদ্বেগজনক।

এ ব্যাপারে ইতোমধ্যেই তিক্ত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইউএসসিআইএস-এর একজন সাবেক সিনিয়ার কর্মকর্তা উর জাড্ডো। তিনি একে বিস্ময়কর এবং নজিরবিহীন বলে অভিহিত করেছেন। তিনি এর প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, এর মাধ্যমে তারা কোন সমস্যার সমাধান করতে চান তা বোধগম্য নয়?