প্রচ্ছদ

ফ্রান্সে নতুন বিপদ, পানিতে মিলল করোনাভাইরাস!

  |  ২১:৪৬, এপ্রিল ২৭, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে করোনা নিয়ে আজব তথ্য এলো ইউরোপের দেশ ফ্রান্স থেকে। এত দিন ধারণা করা হচ্ছিল শুধু মানুষের মাধ্যমেই এই ভাইরাস ছড়ায়। তবে এবার ফ্রান্সে দেখা গেল আঁতকে ওঠার মতোই এক ঘটনা। প্যারিসের সাপ্লাইয়ের পানিতে মিলেছে করোনাভাইরাসের সন্ধান। এতে অনেকেই পাইপলাইনের পানি পান থেকে বিরত থাকছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্যারিসের যে পানিতে করোনার সন্ধান পাওয়া গেছে, তা জনসাধারণের পাইপলাইনে ব্যবহার করা হয় না। মূলত প্যারিসের বিখ্যাত সেইন নদী থেকে এ পানি উত্তোলন করে শুধু রাস্তা পরিষ্কার বা বাগানে ছিটানো হয়।

এ ছাড়া প্যারিসের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বিখ্যাত ফোয়ারাগুলোতেও এ পানিই ব্যবহার করা হয়। প্যারিস ওয়াটার সাপ্লাই অথোরিটি সেইন নদী থেকে এ পানি উত্তোলন করে, খবর ইকোনমিক টাইমস।

সংস্থাটি জানায়, এ ঘটনায় সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। এতে মানুষের কোন সমস্যা হবে না। কারণ তাদের জন্য পানীয় জলের যে পাইপলাইনগুলো আছে, তার সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই। সেগুলো সম্পূর্ণ একটি বিচ্ছিন্ন সিস্টেমে চলে। তাই আশঙ্কার কোনো কারণ নেই। কিন্তু এরপরও মানুষের মধ্যে ভয় কাটছে না।

ফ্রান্সের রাজধানী প্যারিসের ২৭টি স্থান থেকে সংগ্রহ করা হয়েছিল পৌরসভার পানির নমুনা। তার মধ্যে ৪টি নমুনায় সামান্য পরিমাণে করোনাভাইরাসের সন্ধান মিলেছে বলে জানিয়েছে প্যারিস ওয়াটার অথরিটি। নমুনা পরীক্ষায় কোভিড-১৯ পাওয়ার সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হয় সম্পূর্ণ নেটওয়ার্কটি।

(এনটিভি অনলাইল)