প্রচ্ছদ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণের ৭৫ বছর

  |  ০৯:৫২, আগস্ট ১৫, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে টোকিওর ইয়াসুকুনি সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন। ছবি : রয়টার্স
দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণের ৭৫ বছর পূর্ণ করল জাপান। আর এই দিনটি ‘ভিক্টোরি ওভার জাপান ডে’ বা ‘ভিজে ডে’ নামে পরিচিত। জাপানের আত্মসমর্পণের মধ্য দিয়েই দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্তির পথ দেখে।

ধারণা করা হয়, জাপানের বিরুদ্ধে যুদ্ধে ১২ হাজার বন্দিসহ ব্রিটিশ ও কমনওয়েলথের প্রায় ৭১ হাজার জন হতাহত হয়। এ ছাড়া সামরিক বাহিনীর সদস্য ও সাধারণ মানুষসহ জাপানের অন্তত ২৫ লাখ মানুষের মৃত্যু হয়েছিল বলেও ধারণা করা হয়। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এরই মধ্যে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দিবসটি উপলক্ষে টোকিওর একটি বিতর্কিত সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি সশরীরে সেখানে উপস্থিত না থাকলেও তাঁর দুই মন্ত্রী গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। আর এ জন্য চীন ও দক্ষিণ কোরিয়ার ক্ষুব্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যে ১৪ নেতাকে মিত্রবাহিনী যুদ্ধাপরাধী হিসেবে বিবেচিত করেছিল, তাঁদের ওই সমাধিতে স্মরণ করা হয়ে থাকে। ওই সমাধিকে চীন ও দক্ষিণ কোরিয়ায় জাপানের সামরিক আগ্রাসনের প্রতীক হিসেবে দেখা হয়।

১৯৪৫ সালের ১৫ আগস্ট জাপানি সম্রাট হিরোহিতো লড়াই শেষ করার ঘোষণা দিয়েছিলেন। হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের বোমা হামলার পরই লড়াই শেষ হয় জাপানে। একই বছরের ২ সেপ্টেম্বর দেশটি আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর পর থেকে ১৫ আগস্ট দিনটি ভিক্টোরি ওভার জাপান ডে নামে পরিচিত।

এ ছাড়া জার্মানির আত্মসমর্পণের পর ৮ মে ভিক্টোরি ইন ইউরোপ (ভিই) দিবস পালিত হয়ে আসছে। তবে এর পরও কয়েক মাস ধরে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে যুদ্ধ অব্যাহত ছিল।