প্রচ্ছদ

নিউ ইয়র্ক সিটির হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন শ্রমিক নেতা পিটার ওয়ার্ড

  |  ১৫:০২, আগস্ট ১৩, ২০২০
www.adarshabarta.com

নতুন সভাপতি রিচ মারোকো

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

নিউ ইয়র্ক সিটির অন্যতম শক্তিশালী ইউনিয়ন নেতা পিটার ওয়ার্ড হোটেল ট্রেডস কাউন্সিলের সভাপতির পদ ছাড়ছেন – এই শহরটির রাজনৈতিক দৃড়তার মধ্য দিয়ে শক তরঙ্গ প্রেরণের নিশ্চয়তা দিয়েছিলেন হোটেল কর্মীদের।

ওয়ার্ডের পদত্যাগটি সম্ভবত ইউনিয়নের ৮১ বছরের ইতিহাসের সবচেয়ে উত্তাল সময়টি হ’ল করোনভাইরাস মহামারী দ্বারা সংঘটিত হোটেল এবং পিটার ওয়ার্ড হোটেল কর্মীদের কাজের বাইরে থাকা এবং গুরুতর অনিশ্চয়তার মুখোমুখি। গভর্নর কুওমো বলেছিলেন যে ওয়ার্ড শ্রম আন্দোলনের প্রতিশ্রুতি পূরণ করেছে “শ্রমজীবী ​​মানুষের জীবনকে আরও উন্নত করতে সহায়তা করার জন্য”

“আমি তাকে মিস করছি,” কুওমো বলল। “এটি শ্রমিক আন্দোলনের জন্য একটি দুর্দান্ত ক্ষতি। তিনি অসাধারণ প্রতিভা।

পিটার ওয়ার্ড ৬২বছর বয়সী ওয়ার্ড ৩৫,০০০ সদস্যের শক্তিশালী ইউনিয়নে যোগ দিয়েছিলেন ।তিনি টেভারিন গ্রিন এবং রেইনবো রুমে ট্যাভারের বিরুদ্ধে অর্কেস্ট্রেট ধর্মঘট চালিয়েছিলেন, কর্মীদের জন্য বেশি বেতনের কথাবার্তা করেছিলেন এবং ইউনিয়নের স্বাস্থ্যসেবা কার্যক্রমকে শক্তিশালী করেছিলেন, এটিকে নগরীর চারপাশে বেশ কয়েকটি স্বতন্ত্র স্বাস্থ্যসেবা কেন্দ্রের সাথে জাতীয় মডেলে রূপান্তরিত করেছিলেন। তিনি এবং ইউনিয়ন মেয়র ডি ব্লেসিওর সাথে ঘনিষ্ঠ সম্পর্কের জন্যও সুপরিচিত, যিনি ইউনিয়ন তার ব্যর্থ রাষ্ট্রপতি রেসকে সমর্থন করেছিলেন।

ব্রুকলিনের মেরিন পার্কে বেড়ে ওঠা ওয়ার্ড এই সপ্তাহে একটি সাক্ষাত্কারে ডেইলি নিউজকে বলেছিলেন যে তিনি এই বছরের শুরুতে সেন্ট প্যাট্রিকস ডে-তে পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা বলেছিলেন, তবে করোনাভাইরাস এই পরিকল্পনাটি কমিয়ে দিয়েছিলেন। তিনি বলেন, “আমি এই পরিস্থিতিতে এই পরিস্থিতিতে কখনও ভাল বিবেকের সাথে থাকতে পারি না।” “এখন আমরা এতে পাঁচ মাস কেটেছি। আমি মনে করি যে সকলের সামনে থাকা সমস্যাগুলি এবং এটি কত দিন চালিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে তার একটি পরিষ্কার ধারণা রয়েছে এবং আমি মনে করি ইউনিয়ন এ থেকে বাঁচতে সু-অবস্থানযুক্ত। ”

যদিও এটি ইউনিয়ন এবং হোটেল শিল্প নির্ভর করে এখনও একটি ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। বিগত দশকে হোটেলগুলির অত্যধিক বিকাশ এই শিল্পকে আরও দুর্বল অবস্থানে ফেলেছে সিওভিড-প্ররোচিত আর্থিক সংকটকে আবহাওয়ার জন্য, যা ওয়ার্ড বিশ্বাস করেন যে দেউলিয়া, পূর্বাভাস এবং আদালতের লড়াইয়ের দিকে পরিচালিত করবে। শিল্পটি এতটাই খারাপভাবে ওভার বিল্ট করেছে যে তারা স্বর্ণের ডিম রাখার হংসটি ধ্বংস করে দিয়েছে, “তিনি বলেছিলেন। “তারা এখন এমন পরিস্থিতি তৈরি করেছে যেখানে তাদের মধ্যে অনেকেই এই সঙ্কট থেকে বাঁচতে পারবেন না কারণ তারা কেবলমাত্র ওভারবিল্ট।” তিনি এবং তাঁর অনুরাগীরা উভয়ই এটিকে প্রমাণ করতে পারেন বলে ওয়ার্ডের পিছনে ফিরে তাকাতে প্রচুর সাফল্য রয়েছে।

তিনি প্রতিরোধমূলক যত্ন এবং গ্রাহকসেবার উপর জোর দিয়ে তিনি তার সদস্যদের স্বাস্থ্যসেবা পরিকল্পনার উন্নতি করেছিলেন যা চিকিত্সকদের দর্শন কম জটিল করে তুলেছে। Union president থাকাকালীন এই ইউনিয়নের সদস্যপদ ২২,০০০ থেকে বেড়ে ৩৫,০০০ এরও বেশি হয়ে গেছে। এবং তিনি ইউনিয়নের রাজনৈতিক কার্যক্রমকে আরও উন্নত করে দিয়েছিলেন এবং Hotels worker চুক্তি হিসাবে সদস্যদের মজুরি বাড়ানো এবং সুবিধাগুলি উন্নত করার বিষয়ে আলোচনা করেছেন।

“তিনি একটি দৃষ্টিভঙ্গি রেখেছিলেন এবং তা কার্যকর করেছিলেন,” বারুক কলেজের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ডগ মুজিও বলেছিলেন। “তিনি আধুনিক ইউনিয়নের একটি মডেল তৈরি করেছেন।”

ওয়ার্ড এইচটিসির হয়ে কাজ করতে শুরু করেছিলেন, একজন জনৈক ক্যাথলিক সমাজকর্মী, যে জনসাধারণের আবাসন বাসিন্দাদের সেবা দিয়েছিল, এবং যখন তিনি ১৬বছর বয়সে শেপসহেড বে হাই স্কুল ছেড়েছেন। আমার মা আমাদের জীবনের কেন্দ্রবিন্দু ছিলেন, “তিনি দ্য নিউজকে জানিয়েছেন। “আমি তখন কে ছিলাম তার এতটাই আকৃতি। আমার মনে হয় আমি হারিয়ে গিয়েছিলাম এবং আমি মনে করি আমি ফাটলের মধ্যে পড়েছি। আমি নিজেকে ব্যর্থ করেছি এবং সিস্টেম আমাকে ব্যর্থ করেছে, এবং আমি শেষ না করে ক্ষতবিক্ষত করেছি।

ওয়ার্ড ইউনিয়নটির সাথে ১৯৭৯ সালে প্রথম চাকরি নেন এবং শীঘ্রই সানি ডাউনস্টেট মেডিকেল সেন্টারে একটি আয়োজক অভিযানে জড়িয়ে পড়েন যেখানে শ্রমিকরা ইউনিয়ন এবং সেখানে কাজের পরিস্থিতি নিয়ে অসন্তুষ্ট ছিলেন। এই চুক্তি চুক্তির আলোচনার মাধ্যমে শেষ হয়েছিল যা ওয়ার্ডকে “চুক্তির একটি বৃহত্তর” হিসাবে বর্ণনা করা হিসাবে শ্রমিকদের মজুরি বাড়িয়েছিল।

“এই প্রক্রিয়াতে যুক্ত হওয়া আমার পক্ষে সংক্রামক ছিল,” তিনি বলেছিলেন। “আমি শুধু ইউনিয়নে থাকার প্রেমে পড়েছি। আমার মনে হয়েছিল ইউনিয়নটি আমাকে জীবনে দ্বিতীয় কামড় দেওয়ার সুযোগ দিচ্ছে। ”

তবে তিনি কেবল সত্যই তার দাঁতগুলি কাটা শুরু করেছিলেন বছরগুলি পরে, ১৯৮৫সালে ৩০দিনের, শহরব্যাপী হোটেল কর্মীদের ধর্মঘটের সময়। ফলস্বরূপ চুক্তিটি একটি মিশ্র ব্যাগ ছিল, তবে গ্রিনে ট্যাভারে শ্রমিকরা ইউনিয়নের একটি অংশ হওয়ার জন্য চেষ্টা করতে গিয়ে ধর্মঘটে নেমে যাওয়ার পরে ওয়ার্ডটি পরবর্তী সময়ের জন্য প্রস্তুত হয়।

এই ধর্মঘট দশ সপ্তাহ স্থায়ী হয়েছিল এবং তাকে কেবল ইউনিয়ন ত্রাণে বেঁচে থাকা শ্রমিকদের মধ্যে মনোবল বজায় রাখতে বাধ্য করেছিল না, তবে অন্যান্য শ্রমিকদের তাদের সমর্থন করার জন্য সংগঠিত করতে এবং উচ্চ-রেস্তোঁরাতে অবস্থার বিষয়ে স্পষ্টভাবে একটি বার্তা জানানোর জন্য।

শেষ পর্যন্ত, একটি তিক্ত আলোচনার মাধ্যমে, ওয়ার্ড তার পছন্দসই চুক্তিটি পেয়েছিল।

এমনকি যারা তাঁর কাছ থেকে দর কষাকষির টেবিলে বসেছেন তারা ভয় এবং শ্রদ্ধা উভয়ই বোধহয় তীব্র জনসমক্ষে সমালোচনা করেছিলেন।

নিউইয়র্ক সিটির হোটেল অ্যাসোসিয়েশনের সভাপতি বিজয় দন্ডপাণি, হোটেল মালিকদের প্রতিনিধিত্বকারী শিল্প গোষ্ঠী, ওয়ার্ড একজন কঠোর দরদামকারী স্বীকার করেছেন, কিন্তু বলেছিলেন যে তিনি কীভাবে এই শিল্পের স্বাস্থ্য বজায় রাখবেন চূড়ান্তভাবে তার সদস্যপদকে কীভাবে উপকৃত করবে সে সম্পর্কেও তিনি সচেতন।

“তিনি অনড় ছিলেন না,” দন্ডপাণি বলেছিলেন। “তিনি এই টাইটরোপটি চালাতে পেরেছিলেন। তিনি বুঝতে পারলেন যে শিল্পের সম্মিলিত মঙ্গলও গুরুত্বপূর্ণ ।

বুধবার সকালে, ওয়ার্ড ইউনিয়নটির তার চলে যাওয়ার সিদ্ধান্তের বিষয়ে বোর্ডকে অবহিত করবে এবং তার সাধারণ পরামর্শদাতা রিচ মারোকোকে তার নতুন প্রধানের পদে সফল করার পরামর্শ দেবে বলে পরিকল্পনা করেছে।

৪১ বছর আগে একজন dues clerk হিসাবে সপ্তাহে $ ১২০ ডলারে কাজ আরম্ভ করেন -দ্রুত তিনি র‌্যাঙ্কে উঠে আসেন সভাপতি হিসাবে ।ইউনিয়নের সভাপতি হিসাবে, ওয়ার্ড বছরে $ ৫০০,০০০ এরও বেশি আয় করেছে। পদত্যাগের পরে, তিনি বলেছিলেন যে তিনি এই ইউনিয়নে একটি খণ্ডকালীন উপদেষ্টা হিসাবে কাজ করার পরিকল্পনা করছেন, নাতনিদের সাথে আরও বেশি সময় কাটাতে এবং পরামর্শদাতা হিসাবে কাজ চালিয়ে যাওয়ার জন্য তাকে মুক্ত করেন।

“বেসবলের মধ্যে একটি পুরাতন কথা আছে। এক বছর খুব বেশি দেরী হওয়ার চেয়ে এক বছর আগে ছেলেটির সাথে বাণিজ্য করা ভাল। “আমি মনে করি, এই খেলার সবচেয়ে পর্যায়ে আমি সবচেয়ে বেশি দায়িত্ব পালন করতে পারি”।