প্রচ্ছদ

দেশের বিভিন্ন স্থানে তিনদিন বৃষ্টি অব্যাহত থাকবে

  |  ১৩:১৫, জুলাই ২০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

মৌসুমী বায়ু সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ থাকায় দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি ও বজ্র-বৃষ্টিপাত হচ্ছে। এই বৃষ্টির ধারাবাহিকতা আগামী তিনদিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া দেশের সব সমুদ্র বন্দরকে স্থানীয় সতর্ক সংকেত তিন নম্বর দেখাতে বলা হয়েছে।

সোমবার আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। পূর্বাভাসে বলা হয়েছে, ‘মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ  ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

এ ছাড়া পূর্বাভাসে আরো বলা হয়েছে, ‘রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও বরিশালের বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তত থাকতে পারে।

এদিকে দেশের আকাশ মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন। দেশে গত ছয় ঘণ্টায় ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।