প্রচ্ছদ

সুফিয়ান আহমদ চৌধুরী’র ৬০তম জন্মবার্ষিকী আজ

  |  ০৬:১৬, জুলাই ১৭, ২০২০
www.adarshabarta.com

‘আদর্শ বার্তা’ পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা

:: দেলওয়ার হোসেন সেলিম ::

সুফিয়ান আহমদ চৌধুরী, কবি-ছড়াকার-গল্পকার-সংগঠক-আইনজীবি হিসেবে পরিচিত। ১৯৭৩ সালে ছড়া-কবিতা-গল্প লেখার মধ্য দিয়ে তাঁর যাত্রা শুরু হলেও প্রগতিশীল শিশু-কিশোর রচনায় মানস পরিস্ফুটনে তিনি সফল। পরবর্তীতে শিশু–কিশোর সব শাখায় তাঁর স্বচ্ছন্দ পদচারণা ঘটেছে। লেখক দেশ-বিদেশের বাইরে বিভিন্ন পত্র-পত্রিকা ও সাময়িকী-সংকলনে লিখে চলেছেন অবিরাম। প্রতিদিন তার লেখা প্রকাশ হচ্ছে। আজ ১৭ জুলাই সুফিয়ান আহমদ চৌধুরী’র ৬০তম জন্মদিন। তার জন্মদিনে পাঠক ও পরিচিত মহল শুভেচ্ছা জানিয়েছে।

সুফিয়ান আহমদ চৌধুরী সিলেটের বিশ্বনাথ উপজেলার চাঁন্দভরাঙ্গ গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৬০ সালের ১৭ জুলাই জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম শামছউদ্দিন আহমদ চৌধুরী (ছুটু মিয়া) এবং মাতা মরহুম আলহাজ্ব বেগম সুফিয়া চৌধুরী। সিলেট শহরের ধোপাদীঘির পূর্ব পাড়ের স্থায়ী বাসিন্দা জনাব সুফিয়ান আহমদ চৌধুরী বর্তমানে নিউইয়র্ক’র জ্যাকসন হাইটসে সপরিবারে বসবাস করছেন। তাঁর স্ত্রী তামান্না নাহার চৌধুরী (নাজ) এবং একমাত্র কন্যা নুসরাত চৌধুরীও যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাঁর অনবদ্য গ্রন্থসমূহ- নিধিরাম সর্দার, রাজার চোখে বানের পানি, স্মৃতির ক্যানভাসে, কোলা ব্যাঙের বিয়ে, সুবর্ণ ভোর, যত দূরে যাই, ইলিক ঝিলিক রোদের হাসি, কাকতাড়ুয়ার ভয় ও পোড়াবাড়ি।

তিনি তাঁর লেখায় দূরদর্শী চিন্তা-চেতনা ও আদর্শ বাঙালির মন-মানসিকতার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। স্বদেশ-মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি ভালোবাসা থেকে লেখালেখি করে আসছেন।তিনি ছড়া পরিষদ সিলেট, সিলেট সাহিত্য পরিষদ ও স্বদেশ ফোরাম, নিউইয়র্ক’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে একজন সফল সংগঠকের সুখ্যাতি অর্জন করেছেন দেশ-বিদেশে।

জড়িত রয়েছেন দেশ-বিদেশে সাহিত্য-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথেও। তিনি সাহিত্য সাময়িকী ‘জীবন মিছিল’র সম্পাদক। এছাড়াও আরো সম্পাদনা করেছেন আইন দর্পণ, কিশোর দর্পণ ও বঙ্গবীর। এমসি কলেজ, সিলেট’র বার্ষিকী ‘পূর্বাশা’ বার্ষিকী সম্পাদক হিসেবে সম্পাদনা করেছেন কলেজ জীবনে। ১৯৯৮ সালে সিলেট জেলা আইনজীবি সমিতির গ্রন্থাগার সম্পাদক ছিলেন। এরপর দুইবার কার্য্যকরী পরিষদের সদস্যও নির্বাচিত হন বিপুল ভোটে। বর্ণাঢ্য জীবনের অধিকারী সুফিয়ান আহমদ চৌধুরী’র সুপরিচিতি ব্যাপক। সাদা মনের মানুষ হিসেবে সকল মহলের সকলের ভালোবাসার প্রিয় একজন মানুষ।

আমার অগ্রজ, শ্রদ্ধেয় গুণি এই মানুষের ৬০তম জন্মদিনে ‘আদর্শ বার্তা’ পরিবারের পক্ষ থেকে জানাচ্ছি শুভেচ্ছা। আমরা তাঁর দীর্ঘায়ু কামনা করছি।