প্রচ্ছদ

যুক্তরাষ্ট্রে লকডাউন তুলে নিলো তিন রাজ্য, মৃতের সংখ্যা ছাড়ালো ৫১ হাজার

  |  ০৯:২৭, এপ্রিল ২৫, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক:

যুক্তরাষ্ট্রের জর্জিয়া, ওকলাহামা ও আলস্কা লকডাউন তুলে নিয়েছে। শুক্রবার লকডাউন তুলে নেয়ার পর এই তিন রাজ্যে কিছু ব্যবসা প্রতিষ্ঠানও পুনরায় চালু করা হয়। যথেষ্ট ক্রেতা সমাগমও হয়েছে। তবে তারা শারীরিক দূরত্ব বজায় রাখছেন। রাজ্যগুলোর কিছু শহর এখনও লকডাউন বহাল রেখেছে।আর মৃতের সংখ্যা ছাড়ালো ৫১ হাজার।–বিবিসি, সিএনএন, রয়টার্স
জর্জিয়ায় স্পা, চুল ও নেল স্যালুন, ট্যাটু পার্লার এবং অন্য ব্যক্তিগত যত্ন বিষয়ক দোকানগুলো পুনরায় ব্যবসা চালুর অনুমতি পেয়েছে। সোমবার চালু করা হবে রেস্টুরেন্ট।

ওকলাহামা শুক্রবার স্যালুন ও স্পা সেন্টার খোলার অনুমতি দিয়েছে। একই সঙ্গে আলাস্কায় রেস্টুরেন্ট চালু করা হয়েছে। দেশটির ২৬ মিলিয়ন মানুষ যা মোট জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ মধ্য মার্চ থেকে বেকার। এ কারণে কয়েকটি রাজ্যে ব্যবসা চালু করার বিষয়ে চাপ তৈরি হচ্ছিল।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, লকডাউন দ্রুত তুলে নিলে করোনাভাইরাস দ্বিতীয় দফায় আঘাত হানতে পারে।

প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের সমালোচনার পর জর্জিয়ার গভর্নর ব্রেন কেম্প রেস্টুরেন্টে স্যানিটেশন ও শারীরিক দূরত্ব বজায় রাখার ওপর কড়াকড়ি আরোপ করেন। শুক্রবার হোয়াইট হাউজে ২০মিনিটের বক্তৃতায় জনগণকে নিয়ম মেনে চলা, মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান ট্রাম্প ।