প্রচ্ছদ

অবশেষে খুলছে মক্কার দেড় সহস্রাধিক মসজিদ

  |  ১০:৫৫, জুন ২০, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধি :

পবিত্র নগরী মক্কার মসজিদুল হেরেমসহ ১ হাজার ৫৬০টি মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়ে সৌদি সরকার। দীর্ঘ তিন মাসপর রোববার ( ২১ জুন) ফজর থেকে মুসল্লীদের জন্যে মসজিদের দরজা খুলে যাবে। শুক্রবার (১৯ মে) গালফ নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
সৌদির ইসলামিক আফেয়ার্স মিনিস্ট্রির বরাত দিয়ে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, মসজিদ খুলে দেয়ার লক্ষ্যে এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। মসজিদ থেকে কার্পেটগুলো সরিয়ে ফেলা হচ্ছে। মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে বলে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে মক্কার আজিজায় অঞ্চলের কেন্দ্রীয় পরিচালক ইব্রাহিম মেইল্লি বলেন, মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবং মুসুল্লিদের স্বাস্থ্যগত নিরাপত্তা বিধানে মসজিদগুলোতে সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা করা হবে।

করোনাভাইরাসের কারণে ১৭ মার্চ থেকে এসব মসজিদে জামাত ও জুমা বন্ধ রয়েছে। গত ৩১ মে মসজিদে নববীসহ দেশের অন্য মসজিদগুলো খুলে দেওয়া হলেও বন্ধ ছিল মক্কা অঞ্চলের এসব মসজিদ।