প্রচ্ছদ

ভ্যাকসিন নিয়ে আশাবাদী ফাউসি বললেন, লকডাউনের প্রয়োজন নেই

  |  ১০:৪১, জুন ২০, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়ানোর মূলকেন্দ্র হয়ে ওঠা নিউইয়র্ক ও নিউজার্সি সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আনতে পেরেছে। কিন্তু ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের মতো ২০টি অঙ্গরাজ্যে প্রতিদিনই সংক্রমণ বাড়ছে। প্রাণহানি ১ লাখ ২০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। তা সত্ত্বেও আর লকডাউনের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিসের পরিচালক অ্যান্টনি ফাউসি। তার আশা, দ্রুতই বিশ্ব একটি ভ্যাকসিন পাবে, যা মহামারির অবসান ঘটাবে।
টিকা তৈরির বিষয়ে আত্মবিশ্বাসী ফাউসি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত অধিকাংশ রোগী এ থেকে মুক্তি পেয়েছেন। তাদের ইমিউন সিস্টেম বা প্রতিরোধী ক্ষমতা ভাইরাসটিকে পরাস্ত করতে পেরেছে। এ থেকে বোঝা যায় এটি দূর করা সম্ভব।

ওষুধ নিয়ে ফাউসি বলেন, যুক্তরাজ্যে স্টেরয়েড ডেক্সামেথাসনের পরীক্ষার ফলাফলে তিনি মুগ্ধ। ওষুধটি ভেন্টিলেশনে থাকা কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি এক–তৃতীয়াংশ কমাতে সক্ষম হয়েছে। তবে এ ওষুধ রোগীর সংক্রমণের পরপরই না দিতে পরামর্শ দেন যুক্তরাষ্ট্রের এ বিশেষজ্ঞ।

দেশটির শীর্ষ এই সরকারি বিশেষজ্ঞ কথা বলেছেন স্কুল কবে নাগাদ খোলা যেতে পারে তা নিয়েও। তিনি বলেন, যেখানে করোনাভাইরাস সংক্রমণে নেই, সেখানে স্কুল খুলে দিতে কোনো সমস্যা নেই। তবে যেসব অঞ্চলে সংক্রমণ বাড়ছে, সেখানে অপেক্ষা করতে হবে। প্রতিদিন স্কুল খোলার পরিবর্তে এক দিন পর এক দিন স্কুল চালু করার বিকল্প পন্থার কথাও জানান ফাউসি।