প্রচ্ছদ

কানাডায় জরুরি ভাতার মেয়াদ বাড়লো

  |  ১৫:৪৫, জুন ১৯, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

করোনাভাইরাস পরিস্থিতিতে কানাডার বাসিন্দাদের অসুবিধার কথা বিবেচনা করে জরুরি ভাতার মেয়াদ আরও আট সপ্তাহ বাড়ানাে হয়েছে। গত মার্চের শেষ সপ্তাহ থেকে চালু হওয়া এই ভাতা জুনের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত কার্যকর রাখার কথা ছিলাে। এখন তা চলমান থাকবে আগস্ট পর্যন্ত।
কোভিড -১৯ এর মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতাে কানাডায় লকডাউন করা হলে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডাে দেশের নাগরিকদের যাতে কোন অসুবিধে না হয় সেজন্য জীবন নির্বাহের জন্য শর্ত সাপেক্ষে জরুরি ভাতার ব্যবস্থা করেন।

কানাডায় এখনও করােনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। যদিও আগের তুলনায় তা অনেকটা কম। লকডাউনও ধাপে ধাপে অনেকটা শিথিল হয়ে আসছে।

দীর্ঘদিন কানাডার বিভিন্ন প্রভিন্সের ব্যবসা-বানিজ্য বন্ধ থাকায় দেশটির অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে রেস্টুরেন্ট ব্যবসায় মারাত্মক ক্ষতি হয়েছে। এখন ক্রমান্বয়ে লকডাউন শিথিল হলে রেস্টুরেন্টগুলাে খুললেও কাজ করার মতাে লােক পাওয়া যাচ্ছেনা। অনেকেই কোভিড -১৯ এর ভয়ে নিজ নিজ কাজে ফিরতে অনীহা প্রকাশ করছেন। ফলে ব্যবসায়ীরা পড়েছেন উভয় সংকটে। কানাডায় করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৮৩০০ জন। আক্রান্তের পরিমাণ এক লাখ দুই শ বিশ জন এবং সুস্থ হয়েছেন ৬২ হাজার ৪৯৬ জন।

মৃত্যুর পরিমাণ কুইবেকের মন্ট্রিয়ল এবং অন্টারিও’র টরন্টো শহরেই বেশি। তবে অর্ধেকেরও বেশি ক্যুইবেক প্রদেশে। এ পর্যন্ত কানাডায় দশজন প্রবাসী বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। উল্লেখ্য কানাডার ভ্যাংকুভারে গত ৮ মার্চ প্রথম করোনায় মৃত্যু ঘটলেও এখন ভ্যাংকুভার ঘুরে দাঁড়াচ্ছে। তুলনামূলক ব্রিটিশ কলম্বিয়ায় মৃতের সংখ্যা অনেক কম।

কানাডায় বিভিন্ন প্রভিন্সে ইতিমধ্যে মসজিদে জুম্মার নামাজসহ অন্যান্য নামাজ শুরু হয়েছে।

আগামী ২১ জুন কানাডা-আমেরিকার বর্ডার খুলে দেয়ার কথা ছিল কিন্তু প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক ঘোষণায় তা আরো ৩০ দিন বাড়িয়ে ২১ শেষ জুলাই পর্যন্ত বর্ধিত করেছেন। যদিও ইতিমধ্যে পারিবারিক সদস্যদের আসা-যাওয়া শুরু হয়েছে।