প্রচ্ছদ

মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত জর্জ ফ্লয়েড

  |  ১৮:৩১, জুন ১০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

টেক্সাস হিউস্টনে নিজ শহরে মা লার্সেনিয়া ফ্লয়েডের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশি নির্যাতনে মারা যাওয়া জর্জ ফ্লয়েড। তার মৃত্যুতে প্রায় দুই সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে পুরো যুক্তরাষ্ট্রজুড়ে। পরে তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। পুলিশি নির্যাতনে তার মৃত্যুতে মিনিয়াপোলিসের পুলিশ বাহিনী ভেঙে দেয়ারও ঘোষণা আসে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার জর্জ ফ্লয়েডকে চিরবিদায় জানাতে তার পরিবারের প্রস্তুতি চলছে। এদিকে তাকে বিদায় জানাতে দিনের শুরুতে প্রচণ্ড রোদের মধ্যে হাজার হাজার জনতা ভিড় জমিয়েছে। অনেকেই তার প্রতি সম্মান জানাতে সোমবার টেক্সাসে চলে যান। গির্জার বাইরে জড়ো হতে থাকেন, যেখানে তাকে দেখার জন্য রাখা হয়েছে।

গত ২৫ মে পুলিশের হাতে নির্যাতনের শিকার হয়ে মারা যান আফ্রিকান আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড। তার মৃত্যুর ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায় ডেরেক শভিন নামে এক পুলিশ কর্মকর্তা তার ঘাড়ে প্রায় নয় মিনিট হাঁটু চেপে ধরেন। এসময় ফ্লয়েড আকুতি-মিনতি করেও সেই পুলিশ কর্মকর্তার হাত থেকে রেহাই পাননি। কৃষ্ণাঙ্গ এই যুবককে হত্যার সময় আরও তিন পুলিশ কর্মকর্তা সেখানে উপস্থিত থাকলেও তারা তাকে উদ্ধার করেনি।

পরবর্তীতে সেখানকার সিসিটিভি ফুটেজ ও স্থানীয়দের করা ভিডিও ফুটেজে হত্যার দৃশ্য ধরা পড়ে। এ ঘটনায় চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। সেকেন্ড ডিগ্রি খুনের অভিযোগ আনা হয় পুলিশ কর্মকতা ডেরেক শভিনের বিরুদ্ধে। আর বাকিদের বিরুদ্ধে হত্যার সহযোগিতার অভিযোগ আনা হয়। এমন নির্মম ঘটনায় মিনিয়াপোলিসের পুলিশ ডিপার্টমেন্ট ভেঙে নতুন করে সাজানোর ঘোষণা আসে।