প্রচ্ছদ

রক্তের গ্রুপের সঙ্গে করোনার যোগসূত্র

  |  ০৮:৪৮, জুন ১০, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

রক্তের গ্রুপের সঙ্গে করোনাভাইরাস সংক্রমণের যোগসূত্রের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক জেনেটিক টেস্টিং জায়ান্ট প্রতিষ্ঠান ২৩অ্যান্ডমি। সার্স-কভ-২ ভাইরাস সংক্রমণের সঙ্গে মানুষের জেনেটিক ফ্যাক্টর জড়িত কিনা তা নিয়ে গবেষণা করছিল এ বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান। কয়েক লাখ কোভিড পজিটিভ রোগীর ডিএনএ ডাটাবেজ বানিয়েছে এই কোম্পানি। করোনা আক্রান্ত রোগীদের জিনের গঠন বিন্যাস বিশ্লেষণ করে কোম্পানিটি জানিয়েছে, জিন এবং রক্তের গ্রুপের সঙ্গে ভাইরাসের সম্পর্ক রয়েছে।
বিজ্ঞানীরা দাবি করেছেন, সংক্রমণ কতটা ছড়াবে বা কোনো ব্যক্তির শরীরে ছড়াবে সেটি নাকি অনেকটাই নির্ভর করে এই রক্তের গ্রুপের ওপরে।
সাড়ে ৭ লাখ কোভিড রোগীর ডিএনএ বিশ্লেষণ করে বিজ্ঞানীরা মনে করছেন, ‘ও’ রক্তের গ্রুপ যাদের আছে, তাদের মধ্যে করোনা সংক্রমণ ছড়াবার ঝুঁকি কম। আর ‘এ’ রক্তের গ্রুপ যাদের, তাদের ক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। বিজ্ঞানীদের দাবি, ‘এ’ গ্রুপের মধ্যেই নাকি করোনার সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে। তুলনামূলকভাবে ‘ও’ গ্রুপ অনেকটাই সুরক্ষিত।
২৩অ্যান্ডমির গবেষকরা দাবি করেছেন, স্পেন ও ইতালির ১৬০০ কোভিড পজিটিভ রোগী যারা সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটারি সিন্ড্রোমে আক্রান্ত হয়েছিল, তাদের রক্তের গ্রুপ ছিল ‘এ’। এমনকি দেখা গেছে যে, এই রক্তের গ্রুপের রোগীদের ৫০ শতাংশকেই ভেন্টিলেটর সাপোর্ট দিতে হয়েছিল।
গবেষক অ্যাডাম অটন দাবি করেছেন, ‘ও’ গ্রুপের মধ্যে সংক্রমণের হার অন্য গ্রুপের তুলনায় কম দেখা গেছে।