প্রচ্ছদ

পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসছে আজ

  |  ০৪:৪৪, জুন ১০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

স্বপ্নের পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসানোর কথা রয়েছে আজ বুধবার। আবহাওয়াসহ সব কিছু অনুকূলে থাকলে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ২৫ ও ২৬ নম্বর খুঁটির ওপর বসানো হবে স্প্যানটি।

স্প্যানটি বসানোর পর পদ্মা সেতুর চার হাজার ৬৫০ মিটার দৃশ্যমান হবে। এর মাধ্যমে জাজিরা প্রান্তে সব স্প্যান বসানো সম্পন্ন হবে। বাকি থাকবে মাওয়া প্রান্তে ১০টি স্প্যান বসানোর কাজ। তবে কোনো কারণে বুধবার স্প্যানটি বসানো সম্ভব না হলে পরদিন (বৃহস্পতিবার) বসানো হবে বলে জানা গেছে।

ইতোমধ্যে স্প্যানটির চূড়ান্ত রঙের কাজ, হ্যান্ড রেল, স্টেয়ার, ব্যালেন্স লোড স্থাপনের কাজ শেষ করা হয়েছে। বুধবার সকাল ৮টার দি‌কে মাওয়া কুমার‌ভোগ ক‌নস্ট্রাকশন থে‌কে ভাসমান ক্রেনে করে স্প্যানটি আনা হ‌বে জাজিরা প্রান্তে।

এদিকে স্প্যান বসানোর স্বার্থে বুধবার বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শিমুলিয়া-কাঁঠালবাড়ি চ্যানেল দিয়ে ফেরি, লঞ্চ, স্পিডবোট, ট্রলারসহ সব ধরনের জলযান চলাচল বন্ধ থাকবে। কেননা পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসানো হবে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-চ্যানেলের মাঝ বরাবর। নৌ-যান চলাচল বন্ধের বিষয়টি নিয়ে ইতিমধ্যে বিআইডাব্লিউটিসি ও বিআইডাব্লিউটিএকে চিঠি দিয়েছে পদ্মা সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতু কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত ক‌রে বলেছেন, জনসাধারণের ভোগান্তি এড়াতে বুধবার ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক ব্যবহারকারী যানবাহনকে বিকল্প রুটে (ঢাকা-পাটুরিয়া-ভাঙ্গা) চলাচলের পরামর্শ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, পদ্মা সেতুতে বসানোর জন্য ইতিমধ্যে আরও চারটি স্প্যান প্রস্তুত করে রাখা হয়েছে। আগামী বছর জুন নাগাদ আমাদের স্বপ্নের এই সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা রয়েছে।