প্রচ্ছদ

ভারতে লকডাউন বাড়ল এক মাস

  |  ১৬:২৯, মে ৩০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

ভারতে নভেল করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকাতে লকডাউনের পঞ্চমধাপে সময়সীমা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত নেয়া হয়েছে। তবে নির্ধারিত কিছু ‘কন্টেনমেন্ট জোন’ এর বাইরের আগামী ৮ জুন থেকে ধাপে ধাপে রেস্টুরেন্ট ও শপিংমল খোলার অনুমতি দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া করোনায় আক্রান্ত এলাকার বাইরে লকডাউন শিথিলের বিষয়ে নির্দেশনা দিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আজ শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

চীনের উহানে গেল বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রথম শনাক্ত হওয়া নভেল করোনাভাইরাস ভারতে আঘাত হানে এক মাসেরও বেশি পরে; ৩০ জানুয়ারি। পরে পরিস্থিতি বিবেচনায় গত ২৫ মার্চ থেকে দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়। চতুর্থ দফায় মেয়াদ বাড়িয়ে সেই লকডাউন আগামীকাল রোববার শেষ হওয়ার কথা। তার আগেই লকাডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করলো দেশটির সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ৩০ জুন পর্যন্ত দেশের সব কটি ‘কন্টেনমেন্ট জোনে’ লকডাউন বলবৎ থাকবে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে এসব ‘কন্টেনমেন্ট জোন’ নির্ধারণ করবে জেলা প্রশাসন। কন্টেনমেন্ট জোনের ভেতরে কেবল জরুরি পরিষেবা চালু থাকবে। এছাড়াও রাজ্যগুলো নিজেদের মতো করে কন্টেনমেন্ট জোনের বাইরে বাফার জোন বানাতে পারে। ওই বাফার জোনে কোন কোন বিষয়ে নিষেধাজ্ঞা থাকবে, সেটাও ঠিক করবে সংশ্লিষ্ট রাজ্যগুলোর সরকার। পরিস্থিতি বিবেচনা করে রাজ্যগুলো কন্টেনমেন্ট জোনের বাইরের এলাকায় বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করতে পারে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী তিন ধাপে লকডাউন তুলে নিবে ভারত সরকার। প্রথম ধাপে আগামী ৮ জুন থেকেই ধর্মীয় স্থান, বেসরকারি অফিস, হোটেল-রেস্তোরাঁ, শপিংমল খোলার অনুমতি দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে সামাজিক দূরত্ব বিধি কঠোরভাবে মেনে চলার নির্দেশনাও দেয়া হয়েছে।

দ্বিতীয় ধাপে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টার-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা যাবে। তবে এ ব্যাপারে ওই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষ এবং অভিভাবকদের সঙ্গে কথা বলে রাজ্যকে সিদ্ধান্ত নিতে হবে। এর পর জুলাই মাসে এই সব প্রতিষ্ঠান খোলা যেতে পারে।

তবে মেট্রো রেল, আন্তর্জাতিক যাত্রিবাহী বিমান, সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার হল, বার, জিম, অডিটোরিয়াম, অ্যাসেমব্লি হল, সুইমিং পুল-সহ সামাজিক-রাজনৈতিক-ক্রীড়া-বিনোদন-সাংস্কৃতিক এবং ধর্মীয় সমস্ত ধরনের বড় অনুষ্ঠান ও জমায়েত নিষিদ্ধই থাকছে। তৃতীয় ধাপে এগুলোর উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হতে পারে বলে ধারণা দেয়া হয়েছে। সেটাও নির্ভর করবে পরিস্থিতির উপরে।

পঞ্চম দফায় লকডাউন শুরুর দিন থেকেই রাতের কারফিউর সময়সীমা কমিয়ে ৮ ঘণ্টা করা হয়েছে। ১ জুন থেকে কারফিউ শরু হবে রাত ৯টায় চলবে ভোর ৫টা পর্যন্ত। কারফিউ চলাকালে জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হতে পারবেন না। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনকেও নির্দেশিকার জারির নির্দেশ দেয়া হয়েছে।