প্রচ্ছদ

করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন স্থগিত করেছে ডব্লিউএইচও

  |  ০৮:৩৯, মে ২৬, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার (২৫ মে) সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এই সিদ্ধান্তের কথা জানান।রিপোর্ট আল জাজিরা।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন করোনাভাইরাস চিকিৎসায় কার্যকর হতে পারে। তিনি নিজে প্রতিদিন একটি করে সেবন করেন বলেও জানান। যদিও আমেরিকার ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা (এফডিএ) স্পষ্টভাবে জানিয়ে দেয়, করোনাভাইরাস মোকাবিলা বা এই রোগের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

এবিষয়ে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস জানান, করোনা রোগীদের ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তার পর্যালোচনা চলছে। তার কোনো ফলাফল না আসা পর্যন্ত বিশ্ব সংস্থার নির্বাহীরা এই ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন।