প্রচ্ছদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ১২৫০ কোটি টাকা পাচ্ছে ৫০ লাখ পরিবার

  |  ২১:৩৪, মে ১৬, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধি, আদর্শবার্তা :

প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসাবে আড়াই হাজার করে ১ হাজার ২৫০ কোটি টাকা পাচ্ছেন করোনাভাইরাসের কারণে সারা দেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবার। মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, নগদ, রকেট এবং শিউরক্যাশের মাধ্যমে সরাসরি এই অর্থ সহায়তা পাবেন তারা। বৃহস্পতিবার ১৪ই মে এই কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতি পরিবারে ধরা হয়েছে ৪ জন সদস্য, সেই হিসেবে এই নগদ সহায়তায় উপকারভোগী হবে প্রায় ২ কোটি মানুষ। এ জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১ হাজার ২৫০ কোটি টাকা। জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, গ্রামের মেম্বার, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি এই তালিকা তৈরি করেছেন।

ভাতা পাওয়ার তালিকায় আছেন রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণশ্রমিক, কৃষিশ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকের পরিবহন শ্রমিক ও হকারসহ নিম্ন আয়ের নানা পেশার মানুষ।

মোবাইল ব্যাংকিং সেবায় টাকা পাঠানোর খরচ সরকার বহন করবে। এই টাকা উত্তোলন করতে ভাতাভোগীদের কোন খরচ দিতে হবেনা। এই ৫০ লাখ পরিবারের বাইরে আরও ৫০ লক্ষ পরিবারের প্রায় ২ কোটি সদস্য আগে থেকেই রয়েছে ভিজিএফ কার্ডের আওতায়। এছাড়াও রয়েছে মুক্তিযোদ্ধা ভাতা,বয়স্ক ভাতা, বিধবা ভাতা, শিক্ষা ভাতা ও প্রতিবন্ধী ভাতা।